শারীরিক গঠন অনুযায়ী নির্বাচন করুন আপনার সাজগোজ

আপনার শরীরের গঠন যাই হোক না কেন । শারীরিক গঠন অনুযায়ী আপনার সাজগোজ বা পোশাক নির্বাচন করলে আপনার সৌন্দর্যকে আরও ভালো ভাবে ফুটিয়ে তোলা যায়। আসুন জেনে নেই কি করবেন।

আপনি যখন মোটা:

মোটা হলে যে সাজগোজ বা ফ্যাশন করা যাকে না তা কিন্তু কখনই নয়। বরং তখনই আপনাকে সাজগোজের মাধ্যমে আকর্ষনীয় করে তুলতে হবে। সুতরাং নিচের বিষয়গুলো মনে রাখবেন।

–    আপনার ফিগার মোটা হলে হালকা রঙের মোটা সূতির কাপড় আপনার জন্য মানানসই হবে।
–    আপনার ফিগার যদি বেশি মোটা হয়ে থাকে তাহলে কখনই পাতলা পোশাক পরবেন না। কারন তাহলে আপনার শরীরের স্ফীতিগুলো প্রকট হয়ে দেখা দেবে।
–    খুব বেশি গরমের সময় হলে পাতলা পোশাক পরতে পারেন। কিন্তু রঙ নির্বাচনের ক্ষেত্রে বাছাই করবেন হালকা কোনো কিছু।
–    মেকআপের ক্ষেত্রে কখনই উগ্র সাজ নেবেন না।

আপনি যখন বেঁটে:

আপনি যদি বেঁটে হন তাহলে নিচের নিয়ম অনুযায়ী পোশাক নির্বাচন করতে হবে।

–    সাধারণভাবে পোশাক নির্বাচনের ক্ষেত্রে সবসময় ছোট প্রিন্টের পোশাক ব্যবহার করবেন। পোশাকের বড় প্রিন্টের কারনে আপনাকে আরও শর্ট দেখাবে।
–    বেঁটে দেহের অধিকারীরা কখনই খুব বেশি ভারি গহনা পরবেন না। ভারি গহনা আপনাকে শুধু বেঁটেই দেখাবে না পাশাপাশি মোটাও দেখাবে।
–    শাড়ির ক্ষেত্রে কখনই মোটা বা চওড়া পাড়ের শাড়ি পছন্দ করবেন না। চিকন পাড়ের শাড়ির সাথে উঁচু হিলের জুতা পরলে আপনাকে স্বাভাবিকের চেয়ে অন্তত ৪/৫ ইঞ্চি লম্বা দেখাবে।
–    বাঁকা বা কোনোকুনি ডোরা প্রিন্টের পোশাক কখনই পরবেন না। বরং সোজা ডোরা প্রিন্টের পোশাকে আপনাকে সাধারণের চেয়ে কয়েক ইঞ্চি লম্বা দেখাবে।

আপনি যখন লম্বা:

অনেকে বলেন লম্বা মেয়েদের জন্য বেশি সাজগোজ বা পোশাক নির্বাচনে তেমন গুরুত্ব দেয়ার প্রয়োজন নেই। কিন্তু অনেক সময় লম্বা মেয়েদের জন্য সঠিক রঙ এবং মাপের পোশাক পরিধান করা দরকার। তা নাহলে তাদেরকে বেশি শুকনো দেখাবে। যা সৌন্দর্যজগতে একেবারেই বেমানান। নিচের বিষয়গুলো দেখুন।

–    লম্বা দেহের জন্য সবসময় বড় বড় প্রিন্টের কাপড় ব্যবহার করবেন।
–    যখন শাড়ি পরবেন তখন খেয়াল করে চওড়া পাড়ের শাড়ি পরার চেষ্টা করবেন। বিভিন্ন কাজ করা কোনো ভারি শাড়ি পরলেও আপনাকে সুন্দর লাগবে।
–    পরিধানের কাপড়ে ডোরা প্রিন্ট হলে প্রিন্টগুলো যেন বাঁকা বা আড়াআড়ি হয় সেদিকে লক্ষ্য রাখবেন।
–    পায়ের জুতো হিসেবে বেছে নেবেন সমতল অথবা সামান্য গোড়ালি উঁচু ধরনের।

বুঝতেই পারছেন বেঁটে দেহের ক্ষেত্রে যা যা করা দরকার লম্বা দেহের ক্ষেত্রে ঠিক তার বিপরীত করতে হবে।

Updated: May 30, 2015 — 3:57 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM