প্রাকৃতিক ভায়াগ্রা তরমুজ

watermelon-for-recovery-150813

* তরমুজ সকলের অতি প্রিয় একটি ফল। এবং এটি দামেও বেশ হাতের নাগালে হয়। আমরা বেশির ভাগ মানুষ প্রচন্ড গরমে একটু স্বস্থি পেতে এই তরমুজ খেয়ে থাকি। কিন্তু জানেন কি এই তরমুজে কত ঔষধি গুণ রয়েছে? আসুন জেনে নেই-

প্রতিদিন এক টুকরো তরমুজ খেলে শরীরে ক্ষতিকারক কোলেস্টেরল  বা চর্বি গঠনে বাধাগ্রস্ত হয়। ফলে হৃদরোগের ঝুকি কমে। এছাড়া ওজন নিয়ন্ত্রণেও তরমুজ বিশেষভাবে সাহায্য করে। আমেরিকার একদল গবেষক এমটাই দাবি করেছেন।

ডেইলি মেইলের রিপোর্টে জানা যায়,, বিষয়টি নিয়ে গবেষকরা কিছু ইঁদুরের ওপর পরীক্ষা চালান। এ সময় ইঁদুরগুলোকে অতিরিক্ত চর্বিযুক্ত খাবার ও তরমুজ খেতে দেয়া হয়। পরে দেখা যায়, অতিরিক্ত চর্বিযুক্ত খাবার গ্রহণের পরও ইঁদুরগুলোর রক্তে ক্ষতিকার লিপোপ্রোটিন বা এলডিএলের পরিমাণ কম হারে বৃদ্ধি পেয়েছে। রক্তে এলডিএল চর্বির ফলে ধমনিতে পানি জমে। ফলে মানুষ হৃদরোগে আক্রান্ত হয়।

আমেরিকার পারডু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, পর্যবেক্ষণ করে দেখা যায় নিয়মিত তরমুজ খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে এবং রক্তে ক্ষতিকারক চর্বি রোধে তা বিশেষ ভূমিকা পালন করে। তরমুজের রসের মধ্যে যে রাসায়নিক উপাদান রয়েছে তার সাহায্যে এটি সম্ভব বলে তারা জানান।

প্রাকৃতিক ভায়াগ্রা তরমুজ :

কৃত্রিম পন্থায় যৌনশক্তি বাড়াতে ভায়াগ্রা নিয়ে আলোচনা-সমালোচনা অন্ত নেই। এই নীল ট্যাবলেটটি পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও অনেক বির্তক রয়েছে। তবে বিজ্ঞানীরা শেষ পর্যন্ত পার্শ্বপ্রতিক্রিয়াহীন প্রাকৃতিক ভায়াগ্রার সন্ধান দিলেন। এই নিরীহ প্রাকৃতিক জিনিসটি আর কিছু নয়, আমাদের অতি পরিচিত তরমুজ। বিজ্ঞানীরা দাবি করছেন, ভায়াগ্রার মতোই কার্যকর হচ্ছে তরমুজ।

নতুন গবেষনায় প্রমাণিত হয়েছে, যারা যৌনশক্তির দিক থেকে অক্ষম বা দুর্বল, তাদের সক্ষমতার জন্য তরমুজই প্রাকৃতিক প্রতিষেধক। অথাৎ তাদেরকে এখন থেকে আর ভায়াগ্রার পেছনে টাকা না ফেলে তরমুজ বন্দনায় মেতে উঠলেই চলবে।

বিজ্ঞানীরা বলেন, তরমুজে প্রচুর পরিমাণ সিট্রোলিন আছে। মানবদেহ সিট্রোলিনকে আরজিনিনিন নামের যৌগ পদার্থে রূপান্তরিত করে।

আরজিনিনিন হচ্ছে ভিন্ন মাত্রার অ্যামাইনো অ্যাসিড, যা নাইট্রিক অ্যাসিডের অগ্রদূত হিসেবে কাজ করে। আবার নাইট্রিক অ্যাসিড দেহের রক্তবাহী শিরা ধমনীর প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর রক্তবাহী শিরা বা ধমনীর প্রসারণের কারনেই মানুষের বিশেষ অঙ্গটি সক্রিয় হয়। আর ভায়াগ্রাও দেহের নাইট্রিক অ্যাসিডকে সক্রিয় করার মাধ্যমে কৃত্রিম পন্থায় দেহে জৈবিক উত্তেজনা সৃষ্টি করে।

Updated: June 11, 2015 — 8:51 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM