বয়:সন্ধির সমস্যায় বাবা-মায়ের যা করনীয়

Mother-and-daughter-calling

* সব ছেলেমেয়ের জীবনে বয়:সন্ধি এক ধরনের পরীক্ষা। শরীর ও মনে দ্রুত ঘটতে থাকা পরিবর্তন গুলোর সঙ্গে মানিয়ে উঠতে না পেরে এই সময় ছেলেমেয়েরা শরীর ও মনের দিক দিয়ে নানা সমস্যার মুখোমুখি হয়।

 

ওদের এই বিশেষ সমস্যাগুলোকে জেনে বুঝে নিন, সমস্যা কাটিয়ে উঠতে ওদের পাশে থাকুন বন্ধুর মতো। ওদের মনের সমস্যা গুলোকে এড়িয়ে যাবেন না। সহানুভুতির সঙ্গে ওদের সমস্যাগুলো বুঝুন। ওদের সঙ্গে আলোচনা খোলাখুলি, বন্ধুর ভূমিকা নিন। ছেলেদের সসমস্যায় বাবা আর মেয়েদের সমস্যায় মা হতে পারেন সবচাইতে গুরুত্বপূর্ন মুশকিল আসান।

 

বয়:সন্ধির সমস্যা আর মনস্তত্ত্ব নিয়ে আলোচনা করুন, বইপত্র পড়–ন, সুস্থ-স্বাভাবিক জীবনবোধের আলোয় ছেলেমেয়ের মধ্যে সুস্থ যৌন চেতনা গড়ে তুলতে পারেন অনেকটাই।

প্রজন্মবাহিত ভূল ধারনা, সংস্কার আর অন্ধকার ভুলেও ছেলেমেয়েদের মধ্যে ঢুকিয়ে দিয়ে ওদের সর্বনাশ করবেন না। যৌনতা নোংরা, নিষিদ্ধ বা খারাপ কোনও ব্যাপার নয়, এটি হলো জীবনের একটি স্বাভাবিক অঙ্গ। নিজের ভুল আগে শুধরে নিন, তারপর ছেলেমেয়েদের শেখান। ছেলেদের সাথে মেয়েদের বন্ধুর মতো মেশা খারাপ নয়,  এরকম সুস্থ সম্পর্ক যৌবনের সমস্যা কমায়। পিরিয়ডের রক্ত বদরক্ত নয়, এতে পাপ ধুয়ে বেরিয়ে আসে না। এ হলো যৌবনের স্বাভাবিক এক শারীর বৃত্তীয় ঘটনা।

যৌবনের পরিবর্তনগুলোর বিজ্ঞানকে জেনে বুঝে নিন। এরপর ছেলেমেয়েদের বোঝান। কথায় কথায় তর্ক করা বা বড়দের অগ্রাহ্য করার প্রবনতা এ বয়সে থাকবেই। উত্তেজিত হবেন না, ছেলেমেয়েকে মারধর করতে যাবেন না। এতে সমস্যা জটিল হয় , তাই ওদের ভালোটা ওদের বুঝিয়ে বলুন। সুস্থ বির্তকে অংশ নিন।

ওদের নিজস্ব জগতে ঢুকতে চাইবেন না। ওদের কল্পনার জগতটাকে ভেঙ্গে দেবেন না। ওদের জগতটাকে আপনার ছাঁচে গড়তে চাইলে ওদের ভবিষ্যত ক্ষতিগ্রস্ত হবেই।

১৫-১৬ বছরে মা মেয়েকে বুঝিয়ে দিন :

১.    যৌনতার বাস্তবতা
২.    শরীর ও মনের সম্পর্ক
৩.    পিরিয়ড/মাসিক/মিন্স এর বিজ্ঞান
৪.     অতি যৌনতার বিপদ
৫.    ব্যাক্তিগত সর্তকতা।

১৫-১৬ বছরে বাবা ছেলেকে বুঝিয়ে দিন:

১.    যৌনতার বাস্তবতা
২.    অতি যৌনতার বিপদ
৩.    পর্নোগ্রাফিক ফাঁদ, অতিরঞ্জন আর অসারতা
৪.    যৌন রোগের বিস্তার আর বিপদ।

১৭-১৮ বছরে ছেলেকে ও মেয়েকে বুঝিয়ে দিন :

১.    জন্মরোধের ব্যবস্থাগুলো সম্পর্কে
২.    প্রাকবিবাহ মেলামেশার বিপদ নিয়ে
৩.    মারাত্মক যৌন রোগে আক্রান্ত হয়ে পড়ার বিপদ সম্পর্কে
৪.    সর্তক করুন নেশা বা মাদকাসক্তির বিপদ সম্পর্কে।

ছেলে বা মেয়েকে হস্তমৈথুন (Masturbation)- এ রত বা পর্নোগ্রাফির বইপত্র পড়তে দেখে ফেললে তখনকার মম সরে যান। তখনই বকাবকি বা শাসন করতে যাবেন না। পরে সময় করে ব্যাপারটা নিয়ে আলোচনা করুন ছেলে মেয়ের সঙ্গে যুক্তি দিয়ে, বিজ্ঞানের আলোয়। আদেশ বা নির্দেশ নয়, ভালবাসা দিয়ে।

Updated: June 11, 2015 — 8:50 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM