শরীরকে স্লিম রাখতে ডায়েট চার্ট

87744

* এখনও যদি আপনার শরীরে মেদ না জমে থাকে তাহলে এখনই শরীরের ফিটনেস বজায় রাখার জন্য এবং মেদ ভুঁড়ির হাত থেকে বাঁচার জন্য নিচের খাদ্য তালিকা অনুযায়ী খাবার গ্রহন করুন।

প্রথমেই দেখে নিন কোন কোন খাবার গুলো আপনার প্রাত্যহিক খাবারের তালিকা থেকে একবারে ছেঁটে ফেলতে হবে।

 

১.    অধিক মিষ্টিযুক্ত খাবার বাদ দিতে হবে;
২.    শরবত, কোকাকোলা, ফান্টা ইত্যাদি কোমল পানীয় সহ সবরকম মিষ্টি তেলে ভাজা খাবার, চর্বিযুক্ত মাংস, তৈলাক্ত মাছ, বাদাম, শুকনা ফল, ঘি, মাখন, সর ইত্যাদি একেবারে পরিহার করা প্রয়োজন। শর্করা ও চর্বি জাতীয় খাদ্য ক্যালরির প্রধান উৎস। সবসময় কম ক্যালরির খাদ্যে স্থুল ব্যক্তির ওজন খুব দ্রুত কমে।

ওজম কমাতে পরিশ্রম ও নিয়মিত ব্যায়ামের পাশাপাশি নিচের খাদ্য তালিকা অনুযায়ী খাবার গ্রহন করা উচিত।

সকাল : দুধ ছাড়া চা বা কফি, দুটো আটার রুটি, একবাটি সবজি সিদ্ধ, ১ বাটি কাঁচা শশা। মনে রাখবেন শশা ওজন কমাতে জাদুর মতো কাজ করে।

দুপুর : ৫০ থেকে ৭০ গ্রাম চালের ভাত। মাছ বা মুরগির ঝোল এক বাটি। এক বাটি সবজি ও শাক, শশার সালাদ, এক বাটি ডাল এবং ২৫০ গ্রাম টক দই।

 বিকাল : দুধ ছাড়া চা বা কফি, মুড়ি বা বিস্কুট ২ টা।

 রাত : আটার রুটি তিনটা, এক বাটি সবুজ তরকারি, এক বাটি ডাল, টক দই দিয়ে এক বাটি সালাদ এবং মাখন তোলা দুধ।

প্রতিদিন এক গ্রাম করে প্রোটিনযুক্ত খাবার গ্রহন করলে শরীরে প্রোটিনের অভাব থাকে না। ৬০ কিলোগ্রাম ওজন বিশিষ্ট মেয়েদের খাদ্যে ৬০ গ্রাম পরিমাণ প্রোটিন থাকলেই চলে। প্রতি মাসে একবার ওজন মাপতে হবে। লক্ষ্য রাখতে হবে ওজন বাড়ার হার কম না বেশি। ওজন বৃদ্ধি অসুখের লক্ষণ। মেদ বা ভুঁড়ি এদের অতিরিক্ত ওজন কোনোটাই স্বাস্থ্যের লক্ষণ নয়। বরং নানা অসুখের কারন হয়ে দেখা দেয় একথা সবসময় মনে রাখবেন এবং স্বাস্থ্য সচেতন হবেন।

Updated: June 15, 2015 — 1:43 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM