ঘুম ঠিক মত না হলে ঝুঁকি বাড়বে ডায়াবেটিসের

sleepylgsmash-e1312949621375

রাত জাগাটা যেন এখন আমাদের প্রায় সকলেই একটি অভ্যাসে পরিনত হচ্ছে। বিশেষ করে এটি তরুন-তরুনীদের মধ্যে বেশি লক্ষ্য করা যায়। অপর্যাপ্ত ঘুম যে শরীরের জন্য ক্ষতিকর তা কিন্তু আমরা সবাই মোটামোটি জানি। কিন্তু আপনি জানেন কি গবেষকরা জানাচ্ছে যে, অপর্যাপ্ত ঘুম ডায়াবেটিসের মতো রোগের ঝঁকি বাড়ায়।

গবেষকদের বলেন, ঘুম কম হলে দেহে ইনসুলিনের কার্যকারিতা নষ্ট হয়। রক্তে সুগার নিয়ন্ত্রণের ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। ফলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

আমেরিকার কলোরাডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কেনেথ রাইট জানান, কিছু সংখ্যক সুস্বাস্থ্যের অধিকারী মহিলা ও পুরুষ এই গবেষণায় অংশ গ্রহন করেন। গবেষকরা অর্ধেক অংশগ্রহণকারী সদস্যকে প্রথম পাঁচদিন তাদের দৈনিক কাজের পাশাপাশি রাতে পাঁচ ঘণ্টা ঘুমাতে বলেন। পরবর্তী পাঁচদিন তারা দৈনিক কাজের পাশাপাশি রাতে নয় ঘণ্টা ঘুমাবে। বাকি আর্ধেক অংশগ্রহণকারী প্রথম পাঁচ দিন নয় ঘণ্টা এবং দ্বিতীয় পাঁচ দিন পাঁচ ঘণ্টা করে ঘুমায়।

পরে গবেষকরা তাদের রক্ত পরীক্ষা করে দেখেন যে , যারা রাতে পাঁচ ঘণ্টা ঘুমিয়েছে তাদের শরীরে ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা কমে গিয়েছে। যেটা পরবর্তীতে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়িয়েছে। কিন্তু তারা যখন আবার রাতে নয় ঘণ্টা ঘুমানো শুরু করে তখন শরীরে ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা স্বাভাবিক হয়ে যায়।

গবেষকরা বলছেন, অপর্যাপ্ত ঘুম বিপাক ক্রিয়ায় ব্যাঘাত ঘটায়। ফলে, একাধারে যেমন শরীরের ক্ষতি করে তেমনই ডায়াবেটিশের মতো রোগের আক্রমণও বেশি থাকে।

Updated: November 22, 2015 — 2:31 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM