আপনার যে দৈহিক ক্ষমতাকে কমিয়ে দেয় এইসব খাদ‌্যাভাস

3d-medical-logo-on-a-white-background-100197317কিছু খাদ্যাভাস পুরুষকে দৈহিক এবং মানসিক ভাবে প্রচুর পরিমাণে ক্ষতিগ্রস্থ করতে পারে। অনেক পুরুষই আছেন যারা ক্ষতির কথা জেনেও এসব খাবার গুলো নিয়মিত চালিয়ে যাচ্ছেন। কারণ অনেকেই জানে না এ কি ধরণে সমস্যা বা ক্ষতি তাদের হতে পারে। কিছু খাবার যা পুরুষের বড় ধরণে একটি সমস্যার কারণ হতে পারে আজকে তাই নিয়ে কিছু আলোচনা করবো।

পাঁচটি খাদ্যাভাস পুরুষের সহবাসের ক্ষেত্রে বা মিলনের আকাঙ্খাকে কমিয়ে দিতে পারে। আজকাল অনেক পুরুষেরাই এই সমস্যায় ভুগছেন। এই খাদ্যাভাসগুলো পুরুষের বয়স বাড়ার সাথে সাথে লিবিডোতে বিশেষ ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। শরীরে টেস্টোস্টেরন নামে একধরনের হরমোন থাকে, এর মাত্রা যদি কমে যায় তাহলে পুরুষের যৌন ইচ্ছা কমে যায়। যেসব খাবার খেলে আপনার হরমোন কমিয়ে দিয়ে যৌন ক্ষেত্রে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে সেই খাবারগুলো আজই আপনার খাদ্য তালিকা থেকে বাদ দিন। আসুন জেনে নেই খাদ্যগুলো কি কি –

* ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন একটি গবেষণায় দেখেছেন যে, প্রতিদিন ১২০ গ্রাম খেলে বা সয়া দিয়ে তৈরি খাদ্য যেমন সয়া সস ও সয়া মিল্ক ইত্যাদি প্রচুর পরিমানে টেস্টোস্টেরোনের মাত্রা কমিয়ে দেয়। তাছাড়া সয়া পুরুষের স্তননের আকার বড় করে দেয় এবং শুক্রাণুর পরিমাণও কমিয়ে দেয়। তাই সয়া আপনার খাদ্য তালিকা থেকে আজই বাদ দিন।

* রিফাইন কার্বোহাইড্রেট বা শর্করা জাতীয় খাদ্য পুরুষের যৌন আকাঙ্খাকে  হ্রাস করতে পারে। রিফাইন শর্করা টেস্টোস্টেরোনের মাত্রা কমিয়ে দেয়। রিফাইন করা শর্করায় যে চিনি থাকে তা শরীরের ওজন বাড়ায় সাথে শরীরে এস্ট্রোজেনের মাত্রাও বাড়িয়ে দিতে পারে। ক্র্যাকার্সে রিফাইন শর্করা প্রচুর থাকে। তাই এই জাতীয় খাবারও বাদ দিতে হবে।

* অতিরিক্ত মদ বা অ্যালকোহল আপনা যৌন ইচ্ছাকে মারাত্মক ভাবে কমিয়ে দিতে পারে। অতিরিক্ত অ্যালকোহল আপনার শরীরের ইরেক্টাইল সমস্যা, অর্গাজম না হওয়া এবং দ্রুত বীর্যপাতের কারণ হয়ে দাড়াবে। অ্যালকোহল আর রিচ ফুড আপনাকে সবসময় তন্দ্রাচ্ছন্ন করে রেখে মিলনের ক্ষেত্রে অনুৎসাহি করে ফেলবে।

* অতিরিক্ত হরমোন বা অ্যান্টিবায়োটিক আছে এমন খাবার ত্যাগ করুন। কিছু রেড মিটে রয়েছে প্রচুর হরমোন যা বেশি পরিমাণে খেলে শরীরের প্রাকৃতিক হরমোনে ভারসাম্যহীনতা সৃষ্টি করে। তবে নিয়ন্ত্রিত মাত্রায় খেলে শরীরের অনেক উপকারে আসে।

* প্রয়োজনের বেশি খাওয়া কখনই ভালো না। এতে আপনার স্বাভাবিকভাবেই অতিরিক্ত ওজন বেড়ে যাবে। আর ওজন বেড়ে গেলে যৌনতার ইচ্ছা কমে যায়। যেকোনো ধরনের খাবার অতিরিক্ত খাওয়াই যৌন ইচ্ছার সবচেয়ে বড় শত্রু।

* এছাড়াও কিছু খাবার বীর্য, শরীরের ঘাম, প্রস্রাব, নিঃশ্বাস ইত্যাদি ক্ষেত্রে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এসপারাগাস, রসুন, কিছু কিছু মসলা, দুগ্ধজাত সামগ্রীও এইক্ষেত্রে ক্ষতিকর ভূমিকা রাখে।

Updated: December 11, 2015 — 4:45 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM