হার্টে রক্ত জমাট বাঁধা প্রতিরোধে সহায়ক খাদ্যসমূহ !

bdnari9660প্রতিদিনের খাদ্য তালিকায় আপনি কিছু খাবার রাখতে পারেন যে খাবার গুলো আপনার হার্টের রক্ত চলাচল স্বাভাবিক রাখবে। এই খাবারগুলো আপনার হার্টে রক্ত জমাট বাধতে দিবে না। ফলে হার্ট অ্যাটাক এবং হার্টে ব্লক হওয়া থেকে আপনাকে সুরক্ষিত রাখবে। এবং হার্ট থাকবে সুস্থ। তাহলে দেখে নিন খাবারগুলো কি কি-

১. জলপাইয়ের তেল : অলিভওয়েল বা জলপাইয়ের তেল কোলেস্টেরল প্রতিরোধ করে। এর মধ্যে থাকা ম্যানুস্যাচুরেটেড চর্বি বাজে কোলেস্টেরল প্রতিরোধ করে। শিরার রক্ত জমাট বাঁধতে বাধা দেয়।

২. ডালিম : ডালিম একটি শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। এটি শিরার শক্ত হয়ে যাওয়া সমস্যার সঙ্গে লড়াই করে এবং শিরার রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে। এই খাবারটি শিরাকে ভালো রাখে।

৩. ওট : ওটের মধ্যে থাকা সলিউবল আঁশ কোলেস্টেরল তৈরি করতে বাঁধা দেয়। এই আঁশ হৃৎপিণ্ডের শিরার রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে।

৪. মাছ : যেসব মাছের ওমেগা তিন ফ্যাটি এসিড রয়েছে, এগুলো রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে। যেমন : স্যালমন, টুনা ইত্যাদি।

৫. রসুন : রসুন বিভিন্ন রোগের ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। এটি উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ প্রতিরোধ করে। হৃৎপিণ্ডের শিরার রক্ত জমাট বাঁধা প্রতিরোধেও সাহায্য করে।

৬. টমেটো : টমোটো হৃৎপিণ্ডের শিরাকে শক্ত হতে দেয় না। টমেটোর মধ্যে থাকা লাইকোপেন টমেটোকে লাল করে। যাদের শরীরে লাইকোপেন ভালো মাত্রায় থাকে, তাদের হৃৎপিণ্ডের শিরার সমস্যা কমে যায়।

Updated: February 24, 2016 — 1:44 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM