লেবু দিয়ে চার্জ হবে মোবাইল!

303609বাড়িতে বিদ্যুৎ নেই আর এর মধ্যে শেষ হয়ে গেলে আপনার মোবাইলে চার্জ। সত্যই এরকম পরিস্থিতি খুবই বিরক্তকর। তবে এখন এর চিন্তা নেই এখন লেবু দিয়ে চার্জ করতে পারবেন আপনার মোবাইল। কিভাবে দেখে নিন।

প্রথমে একটি পুরাতন ইউএসবি চার্জার ক্যাবল নিয়ে নেন। ‘ইউএসবি এ’ প্লাগ অর্থাৎ যে পাশটি আপনি সুইচে লাগান সেই অংশ কেটে নিন। কাটার পর সেখানে চারটি তার দেখতে পাবেন। সেখান থেকে দুইটি তার কেটে ফেলুন। সাদা ও সবুজ রংয়ের তার কেটে ফেলুন। এরপর কালো ও লাল রংয়ের তার রেখে দিন এবং সেই দুই তার কারেন্ট পরিবহনের কাজে লাগানো হবে।

এবার কয়েকটি তামার মুদ্রা এবং দস্তা দিয়ে লেপা পিন নিয়ে নিন যা ইলেক্ট্রোড হিসেবে কাজ করবে এবং লেবুর রস ইলেক্ট্রোলাইট হিসেবে কাজ করবে। কিছু তার ও পেপারক্লিপ নিয়ে এদেরকে একত্রে ঐ ভিডিও ক্লিপে যেভাবে প্রদর্শিত হচ্ছে সেভাবে লাগিয়ে নিন।

একটি লেবু ০.৯৫ ভোল্ট জেনারেট বা সাপ্লাই করে। তাহলে যদি ৬টি লেবুকে একত্রে সংযুক্ত করা হয় তাহলে তা ৫.৭ ভোল্ট সাপ্লাই করবে। মোবাইল চার্জ করতে ৫ ভোল্ট কারেন্টের প্রয়োজন হয়, তাহলে ৬টি লেবু চার্জ দেয়ার জন্য যথেষ্ট।

এবার সেই ছয়টি লেবুর সাথে ইউএসবি এর সেই ক্যাবল সংযুক্ত করুন। এরপর আপনার মোবাইল চার্জে দিন। এবার আপনি নিজে এই যাদু দেখতে পারবেন।

Updated: February 26, 2016 — 5:01 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM