বাহিরে নয় এবার বাড়িতেই হয়ে যাক ‘নান রুটি’

nanযা যা লাগবে : দুইকাপ ময়দা ( ৬ টা রুটির জন্য)

ইষ্ট ১ চা চামচ,

চিনি ১ চামচ,

লবণ পরিমান মতো,

তেল পরিমান মতো,

রসুন কুচি ৪ কোয়া,

বাটার (ব্রাশ করার জন্য সামান্য)।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে পানি গরম দিন। খামির বানানোর পাত্রে দুইকাপ ময়দা নিন। এক চা চামচ ইষ্ট নিন। তবে এর আগে ময়দায় পরিমান মতো লবণ ও এক চা চামচ চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ইষ্ট পানিতে গুলে নিয়ে ময়দায় দিয়ে মাখাতে থাকুন এবং প্রয়োজনমতো গরম পানি দিয়ে খামির বানান।

খামির হয়ে গেলে এবার তেল দিয়ে আবারও খামির মলে মলে আরো নরম করে নিন। খামিরকে একটা ধাতব/প্লাস্টিকের পাত্রে কিছুক্ষন রেখে গরম করা পানি পাত্রের উপর দিয়ে দিন (চুলা নিভিয়ে রাখুন)। পানি থেকে উঠা বাষ্প খামিরের তলায় লাগবে, খামির হালকা গরমে ফুলে উঠবে। ২০ মিনিট পর খামির তুলে দেখুন। ফুলে বড় হয়েছে এবং ভাল ঘ্রাণ বের হচ্ছে। রুটি বেলার জন্য খামিরকে ছয় ভাগে ভাগ করুন (ছোট বানাতে চাইলে দুইকাপ ময়দায় আটটি বানাতে পারেন) রুটি বেলে নিন।

তাওয়া গরম করে সাধারন রুটির মত করে সেঁকে নিন। তবে ভাল একটা পাতলা কাপড় দিয়ে চাপ দিয়ে দিয়ে সেঁকে নিন। যাতে রুটির প্রতি অংশে আগুনের আঁচ লাগে। এর পর রুটির একপাশে বাটার ব্রাশ করে রসুন কুচি দিয়ে চুলার নিচে প্লেটে দিয়ে দিন। ৫ মিন পর নামিয়ে নিন। হয়ে গেল ঘরে তৈরি রুটি। অভেনে করতে চাইলে এই সেঁকার বিষয়টি থাকবে না। ১৮০ ডিগ্রি তাপে ১০ মিন বেক করুন। ৫ মিন পরে রসুন কুচি ও বাটার ব্রাশ করে দিন।

Updated: February 27, 2016 — 2:50 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM