গরমে নিন ত্বকের সঠিক যত্ন

bdnari01010শুরু হলো গরম। রোদের তাপে পুড়ে সারাদিন করতে হচ্ছে বাহিরে বাহিরে কাজ। তার মধ্যে রীতিমতো ঘাম হতে শুরু করে দিয়েছে। তাই বলে এই সময় ত্বকের অযত্ন করলে তো আর চলবে না। গরমেও ত্বক ভাল রাখতে হবে। এই অবস্থায় ত্বক ভাল রাখবেন কী করে, আসুন জেনে নেওয়া যাক।

* এই গরমে ত্বকের যত্নে আপনি প্রথম যা করতে পারেন,  তা হল প্রচুর পরিমাণে জল খাওয়া। কারণ, ঘামে শরীর থেকে প্রচুর পরিমাণে জল বেরিয়ে যায়। চলতে পারে ফ্রেশ লাইম বা ফ্রুট জুস।

* গরমে রোদে বেরোলে সানস্ক্রিন মাস্ট। ত্বক ঠান্ডা রাখতে দইয়ের সঙ্গে শশার পেস্ট মিশিয়ে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। ত্বক ঠাণ্ডা রাখতে ব্যবহার করতে পারেন গোলাপ জলও। ত্বকে পানির ভারসাম্য বজায় রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

* রোদে বেশি ঘুরলে চামড়া পুড়ে কালো হয়ে যায়। সেই ট্যান তুলতে দই ও লেবুর রসের মিশ্রণ ব্যবহার করুন। দিনে ২ বার ফেসওয়াশ মাস্ট। দুদিনে একবার স্ক্রাব। ময়দা, হলুদ, গোলাপ জল, দই বা দুধ দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন স্ক্রাবার।

* গরমে অবশ্যই হালকা খাবার খাবেন। সঙ্গে ৪৫ মিনিট ব্যায়াম। আর সারাদিনে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম। বাইরের কাজ তো মন দিয়ে করেন। এই গরমেও নিজেকে তাজা রাখতে এটুকু করতেই পারেন। নিজের জন্য একটু সময় দিলেই যথেষ্ট।

Updated: February 29, 2016 — 1:52 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM