জানেন কি মানুষের মস্তিষ্ক কম্পিউটার থেকে কতগুণ শক্তিশালী?

bdnari20203বর্তমান যুগে কম্পিউটারের গতি ও কাজের শক্তি দিন দিন বাড়লেও তা এখন পর্যন্ত মানব মস্তিষ্কের কার্যকারিতার ধারেকাছেও পৌঁছতে পারেনি। মানুষের মস্তিষ্কের জটিলতা ও প্রক্রিয়াকরণ ক্ষমতা অনুসরণে গত কয়েক বছর যাবৎ বিজ্ঞানীরা বিভিন্ন উপায়ে একটি সুপার কম্পিউটার তৈরির চেষ্টা করছেন।

জীববিজ্ঞানীদের মতে মানুষের মস্তিষ্কে প্রায় ৯০ বিলিয়ন স্নায়ু কোষ পরস্পরের সাথে সম্পর্কযুক্ত অবস্থায় রয়েছে। কয়েক ট্রিলিয়ন সিনাপসেস এসব কোষকে পরস্পরের সাথে যুক্ত করেছে। এসব সিনাপসেসের মাধ্যমে কয়েকশ ট্রিলিয়ন সরু পথে মস্তিষ্কে সিগনাল পৌঁছানো হয়।

কয়েক বছর আগে মস্তিষ্কের অনুসরণে এই সিগনাল পাঠানোর সিস্টেম তৈরি করতে একটি সুপার কম্পিউটারে প্রায় ৮২,০০০ প্রসেসর একত্রে সংযুক্ত করেছিলেন বিজ্ঞানীরা। মস্তিষ্কের মাত্র ১ সেকেন্ডের কার্যক্ষমতা অনুসরণ করতেই বিজ্ঞানীদের দ্রুতগতির একটি সুপার কম্পিউটার তৈরি করতে হয়েছিল।

সম্প্রতি এক গবেষণায় জানা যায়, পূর্বে মস্তিষ্কের ধারণক্ষমতা নিয়ে যা অনুমান করা হয়েছিল তার চেয়েও ১০ গুণ বেশি তথ্য ধারণ করতে পারে মানুষের মস্তিষ্ক। বিজ্ঞানীরা বিশ্বাস করেন, মস্তিষ্কের ধারণ ক্ষমতা এক পেটাবাইটের সমান। ( ১ পেটাবাইট= ১,০০০ টেরাবাইট)

মস্তিষ্ক ও কম্পিউটারের তুলনামূলক চিত্রে বেশকিছু পার্থক্য তুলে ধরেছেন বিজ্ঞানীরা।

গঠন শনাক্তকরণ, ভাষাজ্ঞান এবং সৃজনশীল চিন্তভাবনার ক্ষেত্রে মানব মস্তিষ্ক অপ্রতিদ্বন্দ্বী। কম্পিউটার দীর্ঘদিন থেকে গঠন শনাক্তকরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে কিন্তু কম্পিউটারের অধিকাংশ প্রোগ্রামই এ ব্যাপারে এখনো শিশুদের দক্ষতারই সমান হয়ে উঠতে পারে নি।

গঠন শনাক্তকরণের একটি ক্লাসিক উদাহরণ হলো মানুষের চেহারা চিনতে পারা। অনেক বছর পার হওয়ার পরেও আমরা মোটামুটি সহজেই পরিচিতজনকে শনাক্ত করতে পারি। কিন্তু কম্পিউটার এখনো এতটা দক্ষ হয়ে ওঠে নি।

তবে ধাপে ধাপে পাঠানো নির্দেশনা অনুসরণ করে কাজ করার ক্ষেত্রে কম্পিউটার মানুষের তুলনায় এগিয়ে রয়েছে। কম্পিউটার সাইন্স, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং যান্ত্রিক দক্ষতার ক্ষেত্রে ধাপে ধাপে নির্দেশ অনুসরণ করতে হয় বলে এসব কাজে মানুষের তুলনায় কম্পিউটার অনেক পারদর্শী।

মানুষের মস্তিষ্কের কর্মকান্ড বিশাল ও ব্যাপক। এর তুলনায় কম্পিউটার এখনো অনেক পিছিয়ে রয়েছে বলে অধিকাংশ বিশেষজ্ঞ একমত হয়েছেন।

ওপরের আলোচনা থেকে একটি সিদ্ধান্তে উপনীত হওয়া যায়, কম্পিউটার এখনো তথ্যমূলক শিশু-যারা নিজেদের জন্য রান্না করতে পারে না।

Updated: March 2, 2016 — 2:27 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM