মুখের গড়নে তীক্ষ্ণভাব আনতে সহজ ব্যায়াম

bdnari021450মুখের গড়নে কিছুটা তীক্ষ্ণভাব আনতে হাইলাইটার কিংবা ব্লাশ ব্যবহার করেন অনেকেই। তবে চোয়ালে নিচে ব্যাঙের মতো ফুলে থাকা ‘ডাবল চিন’ বা চিবুকের নিচের অংশের বাড়তি চর্বি লুকানো বেশ কষ্টসাধ্য কাজ। এই ‘ডাবল চিন’ মূলত ত্বকের নিচে জমে থাকা বাড়তি ফ্যাটি টিস্যুর পরত। সময়ের সঙ্গে ত্বকের কোষকলা এবং ত্বক সংকোচন-প্রসারণ ক্ষমতা হারায় তখন এই কোষগুলো চোয়াল ও ঘাড়ের চারপাশে ঝুলে পড়ে। প্রতিদিন মাত্র কয়েক মিনিট সময় নিয়ে কয়েকটি ব্যায়াম করলেই মুক্তি মিলবে ডাবল চিন থেকে।

* চিবুক ওপরে: প্রথম চোয়ালের মাংসপেশি টান-টান করতে চিবুক উপরের দিকে উঠিয়ে কিছুক্ষণ ধরে রাখতে হবে। এরপর মেরুদণ্ড সোজা করে বসা এবং দাঁড়ানোর মাধ্যমে ব্যায়াম শুরু করতে হবে।

* ঘাড় : এরপর ঘাড় পেছনের দিকে এলিয়ে ছাদের দিকে মুখ করে এবং চোয়াল যতটা সম্ভব সামনের দিকে বাড়িয়ে দিন। পাঁচ গোনা পর্যন্ত ধরে রেখে চোয়াল চেড়ে দিন। এভাবে একটানা দশবার করতে হবে।

* ঘাড় ঘুরানো: অফিসের কাজের ফাঁকে চোয়াল উপরের দিকে উঠিয়ে, মেরুদণ্ড টান-টান অবস্থায় রেখে, ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীত দিকে ঘাড় ঘুরাতে পারেন। কিছুক্ষণ বিরতি দিয়ে ১০ বার ব্যায়ামটি করার মাধ্যমে গলা, ঘাড় ও কাঁধের মাংসপেশিতে আরাম মিলবে।

* জিহ্বায় চাপ দেওয়া: পিঠ সোজা করে, ঘাড় পেছনে এলিয়ে দিয়ে বসে উপরের তালুতে জিহ্বা দিয়ে জোরে চাপ দিন। এই অবস্থা ধরে রেখে বুকের সঙ্গে চিবুক লাগানোর চেষ্টা করুন। এরপর জিহ্বায় চাপ ছেড়ে দিয়ে আগের অবস্থায় ফিরে যান। এভাবে ২০ বারের দুটি সেট করতে হবে।

* জিহ্বা বের করে রাখা: ভালোভাবে শুয়ে বা বসে থাকা অবস্থায় যতটা সম্ভব বড় হা করুন এবং জিহ্বা যতটা সম্ভব বের করার চেষ্টা করুন। জিহ্বা টান-টান অবস্থায় যখন নিজের চিবুক এবং ঘাড় অনুভব করতে পারবেন ততক্ষণ পর্যন্ত জিহ্বা বের করতে হবে। ১০ গোনা পর্যন্ত জিহ্বা বের করে রাখুন। প্রতিদিন দুই সেট এই ব্যায়ামটি করতে হবে।

* মাথা বাঁকানো: মেরুদণ্ড সোজা রেখে মাথা যতটা সম্ভব পেছনে এলিয়ে রাখুন, যতক্ষণ না চোয়ালে টান অনুভব করছেন। ১০ সেকেন্ড এই অবস্থা ধরে রাখতে হবে।

Updated: March 14, 2016 — 4:19 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM