সানস্ক্রিন ব্যবহারে কিছু ভুল যা ক্ষতি করতে পারে ত্বকের!

bdnari558963গরমকাল এলেই আমাদের হাজার একটা ভয় থাকে। এই বুঝি কালো হয়ে গেলাম। এই বুঝি বেশি রোদে ঘোরায় আমায় দেখতে খারাপ হয়ে গেল। এরকম সব। রোদের হাত থেকে বাঁচতে তখন আমরা সানস্ক্রিন ব্যবহার করি। কিন্তু জানেন কি, আমরা সকলেই সানস্ক্রিন ব্যবহার করার সময় কী কী ভুল করে ফেলি?

আমরা মনে করি শুধুমাত্র গরমকালেই সানস্ক্রিন লোশন ব্যবহার করা উচিত্। আসলে আমাদের এই ধারণাটাই ভুল। রোদ তো সারা বছরই থাকে। কখনও কম আবার কখনও বেশি। তাহলে শুধুমাত্র গরমকালেই কেন ব্যবহার করা হবে সানস্ক্রিন? তাই সারাবছরই সানস্ক্রিন ব্যবহার করুন।

সানস্ক্রিন ব্যবহারে লক্ষ্য রাখবেন এইসব বিষয়-

১) সানস্ক্রিন লোশন ব্যবহার করার সময় অবশ্যই এক্সপায়রি ডেটটা দেখে নেবেন। কারণ, এক্সপায়রি ডেট চলে যাওয়া ওষুধের মতোই ক্ষতি করে সানস্ক্রিনও। তাই যাঁরা নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করেন না, তাঁরা সানস্ক্রিন ব্যবহার করার আগে অবশ্যই একবার এক্সপায়রি ডেটটায় চোখ বুলিয়ে নেবেন।

২) শুধু গরমকালেই নয়, সারাবছরই সানস্ক্রিন লোশন ব্যবহার করা উচিত্। এমনকি শীত এবং বর্ষাকালেও। কারণ, সানস্ক্রিন আমাদের ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচায়। এই সানস্ক্রিন লাগানোর কিছুক্ষণ পরেই তা ত্বকে টেনে নেয়। তাই সারাদিনে কয়েক ঘণ্টা অন্তর অন্তরই সানস্ক্রিন লোশন ব্যবহার করতে হয়।

৩) সানস্ক্রিনের ব্যবহার করা নিয়ে আমাদের অনেকের মনেই অনেক প্রশ্ন রয়েছে। ত্বককে আরও সুরক্ষিত রাখার জন্য মেক-আপের ওপরে সানস্ক্রিন ব্যবহার করা উচিত্। এতে ত্বক আরও ভালো থাকে।

৪) অনেকেই মনে করেন সানস্ক্রিন গরমের হাত থেকে ত্বককে বাঁচায়। তাই তাঁরা ঘরের ভেতরেও সানস্ক্রিন ব্যবহার করেন। আসলে এই ধারণাটা ভুল। সানস্ক্রিন সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে আমাদের ত্বককে বাঁচায়। তাই যখন ঘরের ভেতরে বা অফিসের ভেতরে রয়েছেন তখন সানস্ক্রিন ব্যবহার করা ঠিক নয়। এতে ত্বকের ক্ষতি হতে পারে।

৫) সারা শরীরে সানস্ক্রিন ব্যবহার করা উচিত্ নয়। শরীরের যে যে অংশে সূর্যের আলো সরাসরি পড়ে, সেই সমস্ত জায়গায় ব্যবহার করতে হয় সানস্ক্রিন। শরীরের যে সমস্ত জায়গা ঢাকা থাকে সেখানে একেবারেই সানস্ক্রিন ব্যবহার করা উচিত্ নয়।

Updated: March 17, 2016 — 4:46 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM