একটানা বসে কাজ করেন? জেনে নিন এতে কি বিপদ হবে!

bdnari491526এখনকার দিনে প্রযুক্তির দয়ায় বেশিরভাগ কাজেই কায়িক শ্রম কমেছে, বেড়েছে মাথা খাটানোর কাজ। আর সেজন্যই দৌড়ে, ছুটে নয়, আজকের জেনারেশন কাজ করে অফিসের এসি ঘরে বসে চেয়ারে। দিনের মধ্যে দীর্ঘ ৭-৯ ঘণ্টা আমাদের চেয়ারে বসে অফিসের কাজ করতে হয়। আর এই দিনের পর দিন বসে থাকাই অজান্তে কাল হয়ে উঠছে আমাদের জীবনে।

কখনও টি-কফি ব্রেক বা লাঞ্চ ব্রেকে উঠলেও তা আর কতোক্ষণ। বাকি সময়টা চেয়ারে একনাগাড়ে কাজ করে যেতেই হয়। পালানোর কোনও উপায় নেই। এই কর্মব্যস্ত জীবনে ভালো করে যে শরীরচর্চা করবেন সেটার উপায় নেই। আর সেজন্যই একেরপর এক রোগ ক্রমেই আমাদের শরীরে বাসা বাঁধতে পারে। দীর্ঘক্ষণ বসে থাকলে কী সমস্যা হতে পারে আমাদের তা একনজর দেখে নিন।

* হার্টের রোগের প্রবণতা বাড়ে : সমীক্ষায় দেখা গিয়েছে, দিনে ছয় ঘণ্টার বেশি সময় ধরে বসে দীর্ঘদিন ধরে কাজ করলে অন্তত ৬৫ শতাংশ ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। এভাবে কাজ করতে থাকলে আয়ু অন্তত ৭ বছর কমে যায় বলেও গবেষকেরা জানিয়েছেন।

* ক্যালোরি বার্নিং প্রসেস কমে যায় : এক জায়গায় অনেকক্ষণ বসে থাকলে মাংসপেশীর কর্মক্ষমতা কমে যায়। ফলে ক্যালোরি বার্ন করার ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। তাই বসে কাজ করলে শরীরে বেশি করে চর্বি জমতে শুরু করে।

* ডায়বেটিসের ঝুঁকি বাড়ে : একভাবে দিনের পর দিন বসে থাকলে টাইপ ২ ডায়বেটিসের ঝুঁকি বাড়তে থাকে। তাই অন্তত আধঘণ্টা বা একঘণ্টা পরপর উঠে দাঁড়িয়ে রিল্যাক্স করুন।

* ক্যানসারের প্রবণতা বাড়ায় : গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘক্ষণ বসে কাজ করা ফুসফুস, মূত্রনালী ও কোলন ক্যানসারের প্রবণতা বাড়িয়ে তোলে।

* হাড় দুর্বল করে : দিনের পর দিন বসে কাজ করলে হাড় দুর্বল হয়। দীর্ঘক্ষণ বসে কাজ করলে বাত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

* পিঠে ও শিরদাঁড়ায় চোট : একভাবে বসে থাকলে পিঠে ও শিরদাঁড়ায় প্রবল চাপ পড়ে। এর চারপাশের মাংসপেশী ও হাড়ের সংযোগস্থলেও চাপ পড়ে। ফলে নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে।

Updated: March 21, 2016 — 4:27 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM