কোথাও কেটে গেলে রক্তপাত বন্ধ করার সহজ উপায়!

bdnari42203শরীরের কোনো অংশ কেনে গেলে যেমন- হাত-পা ইত্যাদি স্থানে হঠাৎ কেটে গেলে প্রাথমিকভাবে ঘরে রাখা টুকিটাকি জিনিসপত্র দিয়ে বন্ধ করে ফেলতে পারেন রক্তপাত। আসুন জেনে নিই এমনি কিছু উপায় যা দিয়ে রক্তপাত বন্ধ করা সম্ভব খুব সহজে।

* বরফ : সবার বাসার ফ্রিজে বরফ থাকে। আর এই বরফ রক্ত বন্ধ করার খুব ভাল একটা উপায়। কেটে যাওয়া স্থানে কয়েকটি বা একটি বরফের টুকরো চেপে ধরে রাখুন। কিছুক্ষণ পরেই দেখতে পারবেন রক্ত বন্ধ হয়ে গেছে।

* হলুদ গুঁড়া : রান্নাঘরে সবচেয়ে সহজলভ্য উপাদান হল হলুদ। এই হলুদ গুঁড়ো দিয়ে খুব সহজে রক্ত বন্ধ করা যায়। হলুদ প্রাকৃতিক অ্যান্টিসেপটিক।
কাটা স্থানে কিছু হলুদ গুঁড়ো লাগিয়ে নিন। দেখবেন রক্তপাত বন্ধ হয়ে গিয়েছে এবং ক্ষত দ্রুত সেরেও গিয়েছে।

* লবণ পানি : লবণ পানি খুব ভাল প্রাকৃতিক প্রতিষোধক। কিছু পানি নিন আর তার মধ্যে এক চিমটি লবণ দিয়ে দিন। এবার কাঁটা হাতটা পানিতে ডুবিয়ে রাখুন। প্রথমে একটু জ্বালাপোড়া করবে। কিন্তু কিছুক্ষণ পর রক্তপাত বন্ধ হয়ে যাবে।

* টি ব্যাগ : হঠাৎ করে হাত বা পা কেটে গেলে সেই জায়গায় ব্যবহৃত টি ব্যাগ অথবা নতুন টি ব্যাগ ঠান্ডা পানিতে ভিজিয়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যাবে। এবং কাঁটা জায়গায় ঠান্ডা ধরণের অনুভূতি দেবে।

* কফি পাউডার  : আপনার সকালের ঘুম ভাঙ্গে সে কফি খেয়ে সে কফির পাউডার রক্তপাত বন্ধ করতে সাহায্য করবে। যে জায়গা থেকে পড়ছে সেখানে খানিকটা কফি পাউডার ছিড়িয়ে দিন। দেখবেন রক্তপাত বন্ধ হয়ে গেছে।

Updated: March 22, 2016 — 2:39 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM