যেসব ভুলের কারণে আপনার চুলের ঘনত্ব কমছে!

Hair-blow-dryপ্রায় সব মহিলারাই চুল নিয়ে একটা আলাদা ফ্যাসিনেশন আছে। অনেক মহিলা এমনও আছেন যাঁরা সারাক্ষণ নিজের চুল নিয়ে শো অফ করতেই ব্যস্ত। ঘাড় ঝাঁকিয়ে কখনও চুল এদিক আর কখনও চুল ওদিক। কেউ কেউ তো আবার চুলকে সুন্দর করতে সারাক্ষণ নয় এই লাগাচ্ছেন নয় ওই লাগাচ্ছেন। তবে চুলের যত্ন না করাও যেমন ঠিক নয়, তেমন চুলের অতিরিক্ত যত্নও করা ঠিক নয়। আর তাছাড়া চুলকে সুন্দর দেখাতে গিয়ে আমরা এমন কিছু ভুল করে ফেলি যার জেরে চুল প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং আস্তে আস্তে পাতলা হতে শুরু করে। এই সমস্যা এড়াতে হলে সবার আগে জানতে হবে এই আমাদের অজান্তে কী কী ক্ষতি আমরা চুলের উপর করে ফেলি। তাহলে আসুন দেখে নেওয়া যাক।

* নোংরা চুল : ত্বক বিশেষজ্ঞদের মতে আপনি যদি দেখেন চুল তেলতেল বা চটচটে হতে শুরু করেছে তখনই তা মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। চুল তেলতেল হওয়া মানে চুল নোংরা হতে শুরু করেছে।

* অতিরিক্ত তেল লাগানো : চুলে তেল লাগানো ভাল। তবে অতিরিক্ত পরিমাণে তেল লাগানো মোটেই ভাল না। এতে মাথার ত্বকের সূক্ষ্ম রন্ধ্র বুজে যায়। প্রাকৃতিক তেল উৎপন্ন হতে পারে না। তাই মাথার তালুতে তেল না লাগিয়ে চুলে তেল লাগান। মাথার ত্বক এড়িয়ে চলুন।

* কেমিক্যালের ব্যবহার : হেয়ার স্টাইলিংয়ের জন্য কেমিক্যাল যুক্ত একাধিক ক্রিম, সিরাম, স্প্রে পাওয়া যায়। এই দ্রব্যগুলি চুলকে প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে চুল পাতলা হয়ে যায়, ভাঙতে শুরু করে। একবার আধবার ব্যবহার করা ঠিক আছে। কিন্তু ঘন ঘন ব্যবহার মোটেই উচিত নয়।

* চুলের কৃত্রিম রং : শখের জন্য চুলে একবার রং করাতে পারেন। কিন্তু বারবার রং করালে তা চুলকে রুক্ষ করে। চুলের গোড়া আলগা করে। ফলে চুল পড়ে চুলের ঘনত্ব কমতে থাকে।

* ভেজা চুল আঁচড়ানো : ভেজা চুল আঁচড়ানো হল অন্যতম বড় ভুল। যদিও অধিকাংশ মহিলাই এই ভুল করে থাকেন। ভেজা চুল আঁচড়ালে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়, দুমুখো চুলের সমস্যা বাড়ে। চুল পাতলা হয়ে যায়।

* চুলে তাপের প্রয়োগ : হেয়ার ড্রায়ার, হেয়ার স্ট্রেটনার, কার্লার এই ধরণের দ্রব্যে বিদ্যুৎ সহযোগে চুলে তাপের ব্যবহার করা হয়ে থাকে। আর এতে চুল প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়।

[ আপনার জীবনে প্রয়োজনীয় নানান সব বিষয়গুলো পেতে আমাদের ফেসবুক পেইজে লইক দিয়ে আমাদের সাথে থাকুন]

Updated: March 30, 2016 — 2:31 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM