পুরুষের লিঙ্গভঙ্গ কি? কেন হয় এটা?

bdnari4546563সাধারনত লিঙ্গভঙ্গ বা ধজঃভঙ্গ (Penile Fracture) হলো লিঙ্গের টিস্যুভঙ্গ জনিত রোগ। এ ধরণের রোগ সাধারণত দেখা যায় না। আমরা জানি যে, লিঙ্গে কোন অস্থি নেই। কিন্তু লিঙ্গে কিছু Erectile Spongy Tissue থাকে। এরা হল এক জোড়া Corpus Cavernosum এবং Corpus Spongiosum উত্তেজনা পর্যায়ে Corpus Cavernosum এ রক্ত এসে সাময়িক জমা হয় বলেই লিঙ্গ উত্তেজিত হয়। এই Corpus Cavernosum আবার Tunica Albuginea নামক পর্দা দ্বারা আবৃত থাকে। আপনারা মাংসের মধ্যে পাতলা পর্দার মত দেখে থাকবেন। এটাও অনেকটা সেরকম শক্ত এবং ইলাস্টিক।

এখন কোন কারণে যদি উত্তেজিত থাকা লিঙ্গে আঘাতের কারণে অথবা বেঁকে যাওয়ার কারণে এই Tunica Albuginea নামক পর্দা ফেটে যায় তখন এটাকে বলা হয় লিঙ্গভঙ্গ। এ পর্দা ফেটে যাওয়ার সময় শব্দ হয় এবং হাড়ের মতই শক্ত লিঙ্গ ভাঙ্গে বলে এই জখমকে Fracture অভিহিত করা হয়েছে।

উন্নত বিশ্বে এই জখমের ৩০-৫০% কারণ হল Woman On Top & Cowgirl সেক্স পজিশন, যে দুটিতেই নারীরা পুরুষের উপরে উঠে সঙ্গম করে। লিঙ্গভঙ্গ হলে যত দ্রুত সম্ভব অপারেশন করতে হয়। নতুবা ভবিষৎতে রোগীর অনেক ক্ষতি হতে পারে। তাই সঙ্গম করার ক্ষেত্রে পুরুষাঙ্গে যেন কোন প্রকার চাপ না পড়ে সেদিকে খেয়াল রাখা উচিত। তাহলে এধরণের রোগ এড়ানো সম্ভব।

Updated: April 2, 2016 — 8:03 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM