শরীরের রোগের কথা বলবে নখের রঙ!

bdnari45123 আপনি জানেন কি, শরীরের নানা অঙ্গ এক একরকমের ইঙ্গিত বহন করে। শরীরে কোথাও কোনও গোলমাল হলে কোনও না কোনও অঙ্গ তার সঙ্কেত আগে থেকে জানিয়ে দেয়। আবার শরীরের কিছু অংশ এমন রয়েছে যা আমাদের স্বাস্থ্য সম্পর্কে ইঙ্গিতপূর্ণ তথ্য বহন করে। এমনই একটি অংশ হল নখ। এটি সরাসরি আমাদের শরীরের কোনও কাজে না লাগলেও এর নির্দিষ্ট ব্যবহার রয়েছে। এবং এই নখের রঙ দেখে স্বাস্থ্য সম্পর্কে আগাম খবর পাওয়া যায়। নখ দেখে স্বাস্থ্য সম্পর্কে ঠিক কীরকমের খবর আমরা আগে থেকে জেনে নিতে পারি তা জেনে নিন ।

* হলদে ও মোটা নখ : আপনার নখের রঙ কি হলুদ? নখ খুব মোটা ও শক্ত? এরকম অবস্থা দেখলে চিকিৎসকের কাছে গিয়ে একবার ফুসফুস পরীক্ষা করে নিন। অনেক সময়ে ফুসফুসের কোনও সমস্যা হলে এমন হতে পারে।

* ভাঙ্গা ও পাতলা নখ : খুব সহজেই আপনার নখ ভেঙে যায়? খুব পাতলা আপনার নখ? থাইরয়েডের সমস্যা থাকলে এই অসুবিধা হতে পারে। চিকিৎসকের কাছে গিয়ে থাইরয়েডের সমস্যা হয়েছে কিনা পরীক্ষা করে নিন।

* নখ ফ্যাকাসে ও সাদা দাগ : শরীরে লোহিত রক্ত কণিকার উপস্থিতি কম হলে এমন নখ হয়। আয়রন সমৃদ্ধ খাবার নিজের ডায়েট চার্টে রাখুন। শরীরে লোহিত কণিকার উপস্থিতি কম হলে ডায়বেটিস, পেটের রোগ, থাইরয়েড এমনকী হার্টের সমস্যা হতে পারে।

* কালো বা নীলচে নখ : কালো বা নীলচে নখ হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। শরীরের নানা অঙ্গে অক্সিজেনের অভাব হলে এমন হতে পারে।

* নখের মাঝে গর্ত : সোরিয়াসিসে আক্রান্ত হলে এমন হয়। বয়স হলে বাত বা থাইরয়েডের সমস্য়ায় আক্রান্ত হতে পারেন আপনি।

* নখে লাল ছোপ : এমন হলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই দেরি না করে হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে রাখুন।

* নখের মাঝে লাইন  : এই লাইনকে বলে ‘বিউ লাইন’। অত্যধিক স্ট্রেসড থাকলে এমন লাইন হতে পারে। এছাড়া কিডনির সমস্যা থাকলেও এই লাইন তৈরি হতে পারে।

* নখের মাঝে সাদা ছোপ : হাতের আঙুলে সাদা ছোপ ক্যালশিয়ামের অভাবে হতে পারে। তাই ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার খেয়ে এই দুর্বলতা দূর করা যেতে পারে।

Updated: April 2, 2016 — 8:14 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM