পোকামাকড়ের বংশ করুন ধ্বংস ঘরোয় উপায়ে!

bdna3333369ঘরের মধ্যে নানা পোকামাকড়ের উৎপাতে অনেক সময়ই থাকা দায় হয়ে ওঠে। বাজার চলতি নানা কীটনাশক ও স্প্রে দিয়ে কাজের চেয়েও ক্ষতি বেশি হয়। পোকামাকড়তো যায়ই না, উল্টে বাড়িতে বাচ্চা থাকলে সে আর এক বিপদ।  অন্যদিকে পেস্ট কন্ট্রোলে খবর দিয়ে যে পোকামাকড় নিকেশ করবেন, সেও অনেক খরচসাপেক্ষ ব্যাপার। সবার পক্ষে তা করে ওঠা সম্ভব হবে না। তবে বাড়িতে আরশোলা, টিকটিকি, মাছি, ইঁদুরের উৎপাতকে খতম করবেন কীভাবে? তাহলে জেনে নিন, কোন ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে বাড়ির পোকামাকড়ের বংশকে ধ্বংস করবেন।

 

* ইঁদুর : পেপারমিন্টের গন্ধ সহ্য করতে পারে না ইঁদুর। ইঁদুর মারতে চাইলে পেপারমিন্ট তেলে তুলোর বল ভিজিয়ে সেটি ইঁদুরের গর্তের সামনে রাখুন। এর গন্ধেই ইঁদুর হবে কুপোকাত।

*  আরশোলা : সবার বাড়িতে এটির সমস্যা রয়েইছে। এর জন্য গোলমরিচ, পেঁয়াজের পেস্ট, রসুনের পেস্ট তৈরি করে একসঙ্গে মিশিয়ে তা একবোতল পানিতে ভরে আরশোলা থাকতে পারে এমন জায়গায় ছিটিয়ে দিন। এর গন্ধেই আরশোলা আপনার বাড়ি ছাড়বে।

*  মাছি : বাড়িতে মাছির উৎপাত বন্ধ করতে হলে তুলসী গাছ লাগান। এছাড়া ল্যাভেন্ডার গাছের সুগন্ধও মাছিকে বাড়িতে ঘেঁষতে দেয় না।

* ছারপোকা : ছারপোকার উৎপাত বাড়িতে নতুন কিছু নয়। পেঁয়াজের রস ছিটিয়ে ছারপোকার হাত থেকে মুক্তি পেতে পারেন সহজেই।

*  টিকটিকি : টিকটিকি থেকে মুক্তি পেতে ডিমের খোসা সুতো দিয়ে বেঁধে ঝুলিয়ে দিন ঘরের নানা কোণে। তবে সেদ্ধ নয়, অবশ্যই কাঁচা ডিমের খোল ঝোলাবেন।

* মশা : এ এক প্রতিদিনের সমস্যা। বর্ষাকালে এই পোকার কামড়ে ম্য়ালেরিয়া, ডেঙ্গু কোনওটাই হওয়া অস্বাভাবিক নয়। নানা মশা তাড়ানোর সামগ্রী ব্যবহারের সঙ্গে সঙ্গে নিজের জন্য নিমতেল ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকেরও ভালো করবে ও মশাকে আপনার আশেপাশে ঘেষতে দেবে না।

[ আপনার জীবনে প্রয়োজনীয় নানান সব বিষয়গুলো পেতে আমাদের ফেসবুক পেইজে লইক দিয়ে আমাদের সাথে থাকুন] 

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: April 7, 2016 — 10:20 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM