খুব সহজেই বানিয়ে নিন হারবাল শ্যাম্প

bdna987123চুলের ময়লা দূর করে চুলকে পরিষ্কার রাখতে শ্যাম্পু ব্যবহার। কিন্তু রাসায়নিক উপাদান দিয়ে তৈরি বলে বাজারের শ্যাম্পুগুলোতে আছে পার্শ্বপ্রতিক্রিয়া। যেমন চুল পড়া বৃদ্ধি, খুশকি, চুল রুক্ষ হয়ে যাওয়া সহ নানা সমস্যা দেখা দিতে পারে।

তাই খুব সহজে ঘরে তৈরি করে নিতে পারেন হারবাল শ্যাম্পু। এই শ্যাম্পু সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি বিধায় এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। চুল পরিষ্কার করে চুলকে করে তুলবে সিল্কি, সুন্দর।

# যা যা লাগবে

* রিঠা
* শিকাকাই
* আমলকি

# যেভাবে তৈরি করবেন

– ৫০০ মিলিলিটার পানিতে ৬-৭টি শিকাকাই, ৫-৬টি রিঠা এবং কয়েকটি আমলকি সারারাত ভিজিয়ে রাখুন।

– পরের দিন সকালে এই মিশ্রণটি চুলায় দিন। বলক আসলে চুলা নিভিয়ে দিন।

– এটি ঠান্ডা হয়ে গেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

– এটি করার সময় খেয়াল করবেন উপাদানগুলো থেকে প্রচুর ফেনা তৈরি হয়েছে।

– এবার এই মিশ্রণটি শ্যাম্পুর মত ব্যবহার করুন।

– এত ঝামেলায় যেতে না চাইলে আমলকি, রিঠা এবং শিকাকাই সারা রাত ভিজিয়ে রাখুন, পরের দিন এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটিও শ্যাম্পুর মত কাজ করবে।

– রিঠা সারা রাত ভিজিয়ে রেখে পরের দিন সকালে সেটির পেস্ট তৈরি করে নিন। এর সাথে শিকাকাই গুঁড়ো ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি চুলে ব্যবহার করুন, আপনি চাইলে এর সাথে শ্যাম্পু মিশিয়ে নিতে পারেন।

# যেভাবে কাজ করে

আমলকি চুল পড়া রোধ করে। এর সাথে বিভিন্ন ফ্যাটি অ্যাসিড চুলকে নরম, কোমল করে তোলে। এর ফ্ল্যাভোনয়েড, ভিটামিন, মিনারেল, প্রোটিন নতুন চুল গজাতে সাহায্য করে থাকে। রিঠা খুব ভাল পরিষ্কারক, ময়লা দূর করে ইনফেকশন রোধ করে থাকে। শিকাকাই চুলের জন্য খাদ্যস্বরূপ। এতে পিএচ
লেভেল অনেক কম যার কারণে এটি চুলের প্রাকৃতিক তেল নষ্ট হতে দেয় না। এরসাথে এটি চুল মজবুত করে তোলে। এমনি খুশকি সমস্যাও সমাধান করে থাকে।

[ আপনার জীবনে প্রয়োজনীয় নানান সব বিষয়গুলো পেতে আমাদের ফেসবুক পেইজে লইক দিয়ে আমাদের সাথে থাকুন] 

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: April 7, 2016 — 1:45 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM