জেনে নিন কন্ডমের প্রকারভেদ এবং এগুলোর উপকারিতা!

bdnas66654প্রোটেক্টিভ সেক্স, কথাটার সাথে প্রথমেই যে ব্যাপারটা আসে তা হল কনডম। বিয়ের আগের সেক্সে প্রেগনেন্সি প্রিভেন্ট করার জন্য তো বটেই বিয়ের পরেও পরিবার পরিকল্পনার জন্য কনডমই বেশিরভাগ মানুষ পছন্দ করে। এছাড়া বিভিন্ন যৌন রোগ, বা Sexually Transmitted Diseases (STD) প্রতিরোধে কনডম বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কনডম ব্যবহারের জন্য কিছু জিনিস জানা থাকা বেশ দরকার। এতে সেক্স করতে যেমন সুবিধা হবে তেমনি প্রায় ১০০% নিরাপদ সেক্সও নিশ্চিত করতে পারবেন।

সোজা কথায় কনডম হল বিভিন্ন রকম পদার্থের তৈরি একধরনের কভার যা পেনিস এর উপরে পরা হয় সেক্সের সময়, যা ছেলেদের স্পার্ম কে ভ্যাজায়না থেকে দূরে রেখে প্রেগনেন্সি ও STD প্রিভেন্ট করে। বিভিন্ন রকম কনডম আছে। ছেলে এবং মেয়ে উভয়ের জন্যই কনডম আছে। যেহেতু ছেলেদের কনডমই বেশি ব্যবহৃত হয় তাই পুরুষদের কনডমের প্রকারেভেদ তুলে ধরা হলোঃ

* স্পার্মিসিড  (Spermicide): এই কনডম গুলো লুব্রিকেটেড হয় এবং এগুলোর ভেতর স্পার্ম ধ্বংসকারী কেমিক্যাল থাকে। এগুলো ভ্যাজায়নাল সেক্সের উপযোগী হলেও ওরাল ও অ্যানাল সেক্সের উপযোগী নয়। এ কনডমগুলো সাধারণত কমলা রঙের হয়।

* স্পার্মিসিড ফ্রি (Spermicide Free): যাদের স্পার্মিসিডে এলার্জি আছে তারা এই কনডম ব্যাবহার করতে পারেন। কনডমের সাইড এফেক্ট এমনিতেই কম থাকে। এধরনের কনডমে সাইড এফেক্ট নেই বললেই চলে। এ কনডমগুলো সাধারণত সবুজ রঙের হয়।

* ল্যাটেক্স (Latex): ল্যাটেক্স কনডম গুলোর ইলাস্টিসিটি অনেক বেশি বলে এগুলো প্রায় ৮০০%  পর্যন্ত স্ট্রেচ করা যায়। এই কনডম গুলোই সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। তবে এগুলোর সাথে তেল ধর্মী লু্ব্িরক্যান্ট ব্যাবহার করা যায় না, কারণ তেল ল্যাটেক্স কে ভেঙ্গে দিতে পারে। এ কনডমগুলো সাধারণত লাল রঙের হয়।

* নন ল্যাটেক্স (Non Latex): অনেকের ল্যাটেক্সে এলার্জি থাকার কারণে নন ল্যাটেক্স কনডম ব্যাবহার করে থাকে। এগুলো সাধারণত polyurethane বা অন্যন্য সিন্থেটিক পদার্থের তৈরি হয়। এছাড়া প্রাকৃতিক ভেড়ার চামড়া দিয়েও কিছু তৈরি হয়। নন ল্যাটেক্স কনডমগুলো আমাদের দেশের পুরুষেরা বেশী ব্যবহার করে। এ কনডমগুলো সাধারণত সাদা রঙের হয়।

[ আপনার জীবনে প্রয়োজনীয় নানান সব বিষয়গুলো পেতে আমাদের ফেসবুক পেইজে লইক দিয়ে আমাদের সাথে থাকুন] 

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: April 10, 2016 — 9:56 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM