যেকারণে আপনি হঠাৎ অজ্ঞান হতে পারেন

bdna144557896সংজ্ঞা হারালে আমরা অজ্ঞান হয়ে যাই। কারণ সেই সময়ে আমাদের মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি হয়। যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘সিনকপ’। এটা সেভাবে কোনও রোগ বা স্বাস্থ্য সম্পর্কিত বিপদ না হলেও কখনও কখনও এর ফলে বড় বিপদ হতে পারে।  বড়দের পাশাপাশি শিশু ও কম বয়সীদের মধ্যেও অনেক সময়ে অজ্ঞান হওয়ার সমস্যা দেখা যায়। মূলত রক্তচাপ কমে যাওয়া, মস্তিষ্কে রক্ত সঞ্চালন কম হওয়া ইত্যাদি কারণে এই ঘটনা ঘটে থাকে। ঠিক কী কী কারণে অজ্ঞান হতে পারেন আপনি তা জেনে নিন নিচের স্লাইড থেকে।

* রক্তচাপের সমস্যা : রক্তচাপ কম থাকলে অনেক সময়ে মানুষ অজ্ঞান হয়ে যায়। এই অবস্থাকে চিকিৎসা পরিভাষায় বলে ‘হাইপোগ্লাইসেমিয়া’। কোনও একবেলা খাবার না খাওয়া বা এমন অভ্যাস করলে রক্তে শর্করার পরিমাণ কমে যায়। যার ফলে মাথা ঘুরিয়ে অজ্ঞান হওয়ার ঘটনা ঘটতে পারে।

* হঠাৎ করে দাঁড়িয়ে পড়া : শুয়ে বা বসে থেকে হঠাৎ করে উঠে পড়লে মাথা ঘোরাতে পারে ও এমনকী সংজ্ঞা হারানোও অসম্ভব নয়। তাই বসে বা শুয়ে থাকলে ধীরে ধীরে উঠুন।

* ক্লান্তি ও উদ্বেগ : হাইপারটেনশনের ফলে একাধিক রোগ আমাদের শরীরে বাসা বাঁধে। তাই স্ট্রেস বা উদ্বেগকে কখনও মাথায় আসতে দেবেন না।

* আবেগ : আবেগমথিত হওয়ার মতো অনেক ঘটনাই আমাদের জীবনে ঘটে থাকে। বিশেষ করে কোনও নিকটজন মারা গেলে অনেকেই শোকপ্রকাশ করতে গিয়ে জ্ঞান হারান। কারণ আবেগ বাড়লে রক্তচাপ বাড়তে থাকে, ঘাম বেশি হয়। এবং সবশেষে জ্ঞান হারানোর ঘটনা ঘটে।

* খালি পেট : অনেক সময়ে খালি পেট থেকে মাথা ঘোরানোর অভিজ্ঞতা আমাদের সকলেরই রয়েছে। দীর্ঘক্ষণ না খেলে থাকলে জ্ঞান হারানোর মতো ঘটনাও ঘটতে পারে।

* অনিয়মিত হৃদস্পন্দন : অনিয়মিত হৃদস্পন্দনের ফলে সংজ্ঞা হারাতে পারেন আপনি। এমন অবস্থায় মস্তিষ্কে রক্ত সঞ্চালনে সমস্যা হয়। যার ফলে জ্ঞান হারাতে পারেন আপনি।

* গর্ভাবস্থা : গর্ভাবস্থার প্রথম দিকে মাথা ঘোরানো, বমি ভাব, এমনকী অজ্ঞান হওয়ার ঘটনাও ঘটতে পারে। তাই গর্ভাবস্থার প্রথমদিকে সাবধান থাকুন।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: April 23, 2016 — 5:07 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM