এই গরমে চুলকানি থেকে দ্রুত মুক্তির ৪ টি কার্যকরী উপায়

bdnari66655513332প্রতিবারের তুলনায় এবারে গ্রীষ্মকালের গরম একটু বেশিই পড়েছে। প্রচণ্ড গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। গরমের নানা সমস্যার মধ্যে অন্যতম সমস্যা হচ্ছে শরীরে চুলকানির। অতিরিক্ত ঘাম হওয়া এবং ঘামে ধুলোবালি আটকে গিয়ে লোমকূপ বন্ধ হয়ে র্যাশ উঠে অনেকেই চুলকানির সমস্যায় ভুগে থাকেন। এছাড়াও ঘামাচির চুলকানি তো রয়েছেই। আজকে চলুন জেনে নেয়া যাক গরমের যন্ত্রণাদায়ক চুলকানির সমস্যা থেকে দ্রুত মুক্তির দারুণ কার্যকরী কিছু উপায়।

* লেবুর ব্যবহার : লেবুর অ্যারোমেটিক যৌগের রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যানেস্থেটিক উপাদান যা ত্বকের চুলকানি ও জ্বালাময় অনুভূতি দূর করতে সহায়তা করে। লেবুর রস সরাসরি চুলকানির স্থানে লাগালে অনেক ভালো উপকার পেয়ে যাবেন। তবে যদি লেবুতে ত্বকের অ্যালার্জি থাকে তাহলে সরাসরি লেবু ব্যবহার করবেন না।

* বেকিং সোডার ব্যবহার : ৩:১ অনুপাতে বেকিং সোডা ও পানির মিশ্রন তৈরি করে পেস্টের মতো বানিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। অনেকটা আরাম পাবেন এবং চুলকানির সমস্যা দূর হয়ে যাবে। তবে ত্বকে কোনো ধরণের ক্ষত থাকলে তার উপরে বেকিং সোডা লাগাবেন না।

* মধু ও দারুচিনির ব্যবহার : সমপরিমাণ দারুচিনির গুঁড়োর সাথে মধু মিশিয়ে মিশ্রন তৈরি করে নিন। এরপর এই মিশ্রণটি আক্রান্ত স্থানে ভালো করে লাগিয়ে নিন। খানিকক্ষণ অপেক্ষা করুন অথবা আপনার চুলকানির অনুভূতি দূর হওয়া পর্যন্ত লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।

* নিমপাতার ব্যবহার : ২ লিটার পানিতে ২০-২৫ টি নিমপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এরপর ছেঁকে ঠাণ্ডা করে নিন নিমপাতা ফুটানো পানি। এই পানি গোসলের সময় গায়ে ব্যবহার করতে পারেন অথবা ফ্রিজে বরফ জমিয়ে বরফ দিয়ে আক্রান্ত স্থান ঘষে নিতে পারেন। ভালো ফলাফল পাবেন।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: April 25, 2016 — 3:34 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM