বিশ্বের সফলতম ব্যক্তিদের মধ্যে যে গুণ দেখা যায়!

bdna88799974গিলিয়ান জো সেগাল প্রায় পাঁচ বছর ধরে বিশ্বের সফলতম ব্যক্তিদের সাক্ষাৎকার নিচ্ছেন। তার মতে, সফল ব্যক্তিদের মাঝে সাতটি সাধারণ গুণ দেখা যায় সেই গুণগুলো হলো-

* নিজের দক্ষতাকে জানা : প্রত্যেক সফল ব্যক্তিই নিজের দোষ-গুণ সম্পর্কে ওয়াকিবহাল থাকেন। বিশ্বখ্যাত বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের মতে, নিজের দক্ষতা ও দুর্বলতা জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বিষয়টি জানা থাকলে ব্যক্তি বুঝতে পারবেন, তিনি কোনো বিষয়টিতে ভালো করবেন।

* আগ্রহের বিষয়ে কাজ : শুধু টাকার জন্য কোনো কাজে জড়িত হলে একসময় সেই কাজের আগ্রহ হারিয়ে যায়। এ কারণে সফলরা শুধু উপার্জনের কথা বিবেচনা করে পেশা নির্ধারণ করেন না। তারা সবাই নিজেদের আগ্রহের বিষয় নিয়ে কাজ করেন।

* মনোযোগী : সাফল্যের পথ কারো জন্যই সহজ নয়। পিচ্ছিল এ পথে চলতে গিয়ে লক্ষ্যচ্যুত হওয়ার আশঙ্কা থাকে। এ কারণে সফল ব্যক্তিরা সর্বদাই তাদের পথের দিকে মনোযোগী থাকেন। নিজেদের সব কর্মকাণ্ড তারা নিয়োগ করেন লক্ষ্যের পেছনে।

* সুযোগ তৈরি করা : অন্যের তৈরি করা সুযোগের সন্ধানে থাকলে সফল হওয়া যায় না। এ কথাটি সফল ব্যক্তিরা ভালোভাবেই জানেন। এ কারণে তারা নিজেরাই সুযোগ তৈরি করে নেন। অন্যের তৈরি করা সুযোগের অপেক্ষায় থাকেন না।

* প্রশ্ন করা : কোনো একটি কাজ করার আগে সফলরা সেটির উদ্দেশ্য সম্পর্কে প্রশ্ন করে জেনে নেন। প্রশ্ন করতে তারা ভয় পান না। অন্যকে অন্ধভাবে অনুসরণ করার আগে তা ভালোভাবে বুঝে নেয়ায় তাদের সাফল্যের পথ অবধারিত হয়।

* ব্যর্থতায় হতাশা নয় : সফল ব্যক্তিরা প্রথম চেষ্টাতেই সফল হবে, এমন কোনো কথা নেই। কিন্তু তারা এ ব্যর্থতায় হতাশ হন না। বরং ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে নতুন করে কাজে ঝাঁপিয়ে পড়েন। আর এতে করে প্রশস্ত হয় তাদের সফলতার পথ।

* ধৈর্যশীলতা : সফল ব্যক্তিরা জানেন, অস্থির হয়ে কোনো কাজ করলে দ্রুতই আগ্রহ হারানোর আশঙ্কা থাকে। ফলে কাজটি সফলভাবে শেষ হয় না। আবার তাৎক্ষণিকভাবে কোনো কাজের ফলের আশাও তারা করেন না। সফলরা ধৈর্য নিয়ে কাজ শেষ করায় অভ্যস্ত।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: April 26, 2016 — 3:44 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM