কৃত্রিম হৃদযন্ত্র আবিষ্কার করছেন ISRO

bdna5554698ইসরোর রকেট সায়েন্সকে কাজে লাগিয়ে শীঘ্রই তৈরি করা সম্ভব হবে কৃত্রিম হৃদযন্ত্র। এমনটাই জানাচ্ছেন গবেষকরা। ভারতে রকেট তৈরি করার জন্য যে প্রযুক্তি ব্যবহার করা হয়, সেই প্রযুক্তিতেই হৃদযন্ত্র তৈরি করা সম্ভব বলে জানানো হয়েছে। হৃদযন্ত্রকে সাপোর্ট দেওয়ার মেশিন আগেই তৈরি হয়েছে এবং তা বিভিন্ন প্রাণীর উপর সফলভাবে পরীক্ষাও করা হয়েছে।

যারা মহাকাশ বানাতেই অভ্যস্ত তারাই এবার অবসর সময়ে মানুষের শরীরের কৃত্রিম অঙ্গও বানাতে চলেছে। এই বিষয়ে অত্যন্ত উৎসাহী হৃদরোগ বিশেষজ্ঞরা। হৃদযন্ত্র প্রতিস্থাপন এখনও অনেকের কাছেই আয়ত্তের বাইরে হওয়ায় অনেক রোগীকে বাঁচানো সম্ভব হয় না।

এমন একটি যন্ত্র বানানোর চেষ্টা চলছে ইসরো, যার মাধ্যমে প্রতি মিনিটে ৩ থেকে ৫ লিটার রক্ত পাম্প করা সম্ভব। এতে বহু মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। এটির ওজন হবে ১০০ গ্রাম। যা দেহের মধ্যে সহজেই প্রতিস্থাপন করা যাবে। এটি ছয় প্রাণীর উপর পরীক্ষা করা হয়েছে। ৬ ঘণ্টা ধরে পরীক্ষা চালানো হয়। তারপরও সুস্থ রয়েছে তারা।

এটি এমন প্রযুক্তিতে তৈরি যা দীর্ঘসময় কাজ করার পরও গরম হয়ে যাবে না বা থেমে যাবে না।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: April 27, 2016 — 4:27 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM