কানে হঠাৎ ব্যথায় নিন ঘরোয়া সমাধান

bdnai88413523রাতে শুতে যাওয়ার তোড়জোর করছেন হঠাৎ করে বলা নেই কওয়া নেই কানে ব্যথা শুরু হলো। বিভিন্ন কারণে কানে ব্যথা হতে পারে। তবে বেশিরভাগ inflammation-এর জন্য কানে ব্যথা হয়ে থাকে। আবার ঠান্ডা লাগার কারণেও হতে পারে। বা improper drainage of fluids হলেও ব্যথা হতে পারে আবার অনেক ক্ষেত্রে কানে ময়লা জমেও ব্যথা হতে পারে। যাইহোকূএইসময় আপনি কী করবেন? বাড়িতে কোন ওষুধও নেইূ ভাবছেন তো কী করে ব্যথা কমানো যায়। চিন্তা করবেন না বাড়িতে এই জিনিস গুলোর মধ্যে যেকোনো একটা থাকলেই হবে।

* রসুন : রসুনের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ আছে । ফলে ব্যাকটেরিয়াল ইনফেকশন কমিয়ে দিতে সাহায্য করে । এছাড়াও এতি ইনফ্ল্যামেটরি এজেন্ট হিসেবেও কাজ করে এবং কানে জমে থাকা ময়লা সরিয়ে দেয় । এরফলে drainage of the fluids ঠিকমত হয় আর ব্যথা কমে যায়। ঠান্ডা লাগলে রসুনকে প্রতিষেধক হিসেবেও ব্যবহার করতে পারেন।

কী ভাবে ব্যাবহার করবেন :

দুভাবে ব্যবহার করা যায় –

১) রসুনের একটা কোয়া মিহি করে বেটে নিন। এরপর পরিষ্কার তুলোতে এই রসুনবাটা লাগিয়ে ছোট বলের আকারে তৈরুই করুন। এরপর এই তুলোর বল যে কানে ব্যথা করছে সেই কানে আলতো করে লাগিয়ে রাখুন। জোর করে বেশি গভীরে ঢোকানোর চেষ্টা করবেন না। এইভাবে ১৫ মিনিট রেখে বের করে নিন । দেখবেন ব্যথা অনেকেটাই কমে গেছে।

২) রসুনের তেল ব্যবহার করতে পারেন। ব্যথা কমানোর জন্য বহু যুগ ধরেই রসুন তেলের ব্যবহার হয়ে আসছে। আসুন দেখে নিন কী ভাবে এই রসুন তেল বানাবেন। একটা পরিষ্কার বাটিতে একটু সরষের তেল বা নারকেল তেল নিন। এরমধ্যে ৬টা রসুনের কোয়া দিয়ে তেলটা ফুটিয়ে নিন। এই তেলের রঙ যখন গাঢ হয়ে যাবে তখন আগুন থেকে নামিয়ে নিন। এই তেল এবার ঠান্ডা করে নিন। এরপর কানে দু ফোঁটা লাগিয়ে নিন। ব্যথা না কমলে ১৫ মিনিট পরে আবার এর পুনরাবৃত্তি করুন।

* আদা : আদাও রসুনের মত ব্যথা কমাতে সাহায্য করে ।কী ভাবে ব্যবহার করবেন – একটুকরো আদা একটু থেঁতো করে কানে লাগিয়ে রাখুন । বা তিল তেলে কয়েক টুকরো আদা ফুটিয়েূ ঠান্ডা করে তাও লাগাতে পারেন ।

* অলিভ অয়েল : কানের ব্যথা কমানোর জন্য অলিভ অয়েল খুব উপযোগী। এমনও দেখা গেছে একবার ব্যবহার করার পর আর কানে ব্যাথা হয় নি।

কী ভাবে ব্যবহার করবেন – তুলোয় লাগিয়ে কানে লাগিয়ে রাখতে পারেন। বা ড্রপারের সাহায্যে ২ থেকে ৩ ফোঁটা কানে দিয়ে দিন ।

* পেঁয়াজ : পেঁয়াজের রস খুব তাড়াতাড়ি কানের ব্যথা কমাতে সাহায্য করে । কীভাবে ব্যবহার করবেন – পেঁয়াজ থেকে রস বের করে নিন । ব্যথার জায়গার তিন ফোঁটা রস লাগিয়ে রাখুন । দিনে তিনবার অন্তত এই পদ্ধতির পুনরাবৃত্তি করুন ।

তবে মনে রাখবেন এগুলো ঘরোয়া টোটকা মাত্র । তাই যত তাড়াতাড়ি সম্ভব একজনডাক্তারের (ইএনটি) পরামর্শ নিন ।

Updated: April 28, 2016 — 10:38 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM