স্বাস্থ্যকর সকালের নাশতার তালিকায় যা প্রয়োজন

bd4444111121সারা দিনের শক্তি জোগাতে সকালে স্বাস্থ্যকর নাশতা খুব জরুরি। সকালের নাশতায় কলা একটি অত্যন্ত চমৎকার খাবার। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট। এটি অনেকক্ষণ পেট ভরা অনুভূতি দেয়। এর মধ্যে রয়েছে পটাশিয়াম, ইলেকট্রোলাইট। এটি উচ্চরক্তচাপ কমাতে সাহায্য করে। এ ছাড়া এর মধ্যে রয়েছে আয়রন। এটি রক্তশূন্যতা দূর করতে সাহায্য করে। এর মধ্যে থাকা আঁশ হৃদরোগের ঝুঁকি কমায়।

ওটের মধ্যে রয়েছে ভিটামিন ই, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, আঁশ ইত্যাদি। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। ওট রক্তে শর্করার মাত্রা স্থির করে এবং টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়। ওট স্বল্প ক্যালরিসমৃদ্ধ খাবার। এটি অনেক সময় ধরে পেট ভরা অনুভূতি দেয়।

দই ওজন কমাতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন বি৫, জিংক, আয়োডিন, রিবোফ্লাভিন এবং ভিটামিন বি১২। দই রক্তে লোহিত কণিকা ভালো রাখে। এর মধ্যে থাকা প্রোবায়োটিক উপাদান ইনফেকশনের সঙ্গে লড়াই করে। এটি কোষ্ঠকাঠিন্য, কোলন ক্যান্সার এবং পেটের সমস্যা কমাতেও সাহায্য করে।

সকালের শীর্ষ পাঁচ খাবারের মধ্যে চিনাবাদামের মাখন অন্যতম। টোস্টে দুই চা চামচ পিনাট বাটার যোগ করলে শরীরে বাড়তি শক্তি জোগায়।

ডিম শরীরে ভিটামিন ও মিনারেলের প্রতিদিনের চাহিদা অনেকটাই পূরণ হয়। এটি শক্তি জোগাতে সাহায্য করে। ডিমের মধ্যে রয়েছে লুটেইন এবং জিয়াক্স এনথিন অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো চোখের ছানি প্রতিরোধে সাহায্য করে। ডিমের প্রোটিন শরীরের পেশিকে ভালো রাখে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 4, 2016 — 9:31 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM