এই উপায়ে বাড়বে পুরুষের বীর্যের গুণগতমাণ!

bd5551213সন্তানধারণের জন্য মেয়েদের যতোটা পরিশ্রম প্রয়োজন, ঠিক ততোটাই অধ্যাবসায় প্রয়োজন পুরুষদেরও। দুজনের সঠিক মেলবন্ধন হলে তবেই সন্তানসুখ পেতে পারেন কোনও দম্পতি।

বিশেষজ্ঞদের মতে, সন্তানহীনতার জন্য শুধু মেয়েদের দোষ দেওয়া উচিত নয়। এর জন্য সমান দায়ী পুরুষেরাও। কারণ তাদের মাধ্যমেই একজন মহিলা সন্তানের জন্ম দিতে সক্ষম হন।  ফলে পুরুষদের ক্ষেত্রে যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হল নিজেদের স্পার্ম বা বীর্যের গুণমাণকে অক্ষুণ্ণ রাখা। তাহলেই সন্তানের জন্ম দেওয়ার ক্ষেত্রে পুরুষেরা অনেকটা এগিয়ে থাকবেন।

কিন্তু অনেক সময়ই দেখা যায়, জীবনযাত্রা হোক বা খাদ্যাভ্যাস সহ নানা কারণে স্পার্মের গুণমাণ তলানিতে এসে ঠেকে, এমনকী স্পার্ম কাউন্টও কমে যায়। সেক্ষেত্রে বীর্যের গুণমাণ কীভাবে বাড়াতে হবে তা জেনে নিন ।

* ওজন মাপান  : আন্ডারওয়েট বা ওভারওয়েট হলে তার প্রভাব স্পার্মে পড়ে। তাই সবার প্রথমে নিজের ওজন মেপে নিন।

* শাক খান  : পালং শাকের মতো খাবার স্পার্ম বাড়াতে খুব উপযোগী। নিজের ডায়েটে পালং শাক রাখতে ভুলবেন না।

*  বদভ্যাস ত্যাগ করুন : সিগারেট খেলে স্পার্ম কাউন্ট কমে যায়। এছাড়া বীর্যের গতিও শ্লথ হয়ে পড়ে। তাই ধূমপানের অভ্যাস থাকলে তা ছেড়ে দিন বা যতোটা সম্ভব কমিয়ে দিন।

* অ্যালকোহল খাবেন না : বাচ্চা নেওয়ার ইচ্ছে থাকলে অবশ্যই পুরুষদের অ্যালকোহল ছাড়তে হবে। কারণ এতে থাকা উপাদান বীর্যের উৎপাদনকে হ্রাস করে।

* স্ট্রেস কমান  : ক্লান্তি ও উদ্বেগ অস্বাভাবিক স্পার্ম তৈরি করে। একইসঙ্গে তা স্পার্মের গুণমাণও কমিয়ে দেয়। তাই সন্তানের পরিকল্পনা করার আগে উদ্বেগ ও দুশ্চিন্তা থেকে বেরিয়ে আসুন।

* ওষুধ দেখে খান : নিজে থেকে ডাক্তারি না করে সবসময় চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খান। কারণ অনেক ওষুধ এমন রয়েছে যা বীর্যের গুণমাণ শুধু কমায় তাই নয়, স্পার্ম কাউন্টও কমিয়ে দেয়।

*  দূষণ থেকে বাঁচুন : বাতাসে মিশে থাকা নানা ক্ষতিকর টক্সিক রাসায়নিক নানা ধরনের স্বাস্থ্য সম্পর্কিত বিপদ ডেকে আনে। তাই দূষণের ফলেও পুরুষের বীর্যের গুণমাণ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 7, 2016 — 5:04 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM