প্রস্রাব দেখেই চিনে নিন আপনার রোগ!

bd54441213একটু ভালো করে পরখ করুন, নিজের শরীরে কোন রোগ বাসা বাঁধছে তার একটা পুর্বাভাস পেতে পারেন। অনেক সময় মূত্রের গন্ধ মিষ্টি হয়, আপনার মিষ্টি খাওয়ার অভ্যাসের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। প্রস্রাবের মিষ্টি গন্ধ জানান দেয় আপনার ডায়াবেটিস বা বহুমূত্র রোগ আছে কিনা। জার্মানরে স্বাস্থ্য বিশেষজ্ঞ হোলি ফিলিপস বলেছেন, এই মিষ্টি গন্ধ থেকে বোঝা যায় আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে নেই। ডয়চে ভেলের এক প্রতিবেদনে মূত্র যা জানান দেয় তাই নিয়ে আলোচনা করা হয়েছে। চলুন আমরাও জেনে নেই।

* ঘোলা রঙে ইনফেকশন : প্রস্রাব যদি ঘোলা হয় তাহলে বুঝতে হবে মূত্রনালী সংক্রমিত হয়েছে, যাকে বলা হয় ‘ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন’ বা ইউটিআই। মূত্রনালীর দেয়ালে ব্যাকটিরিয়া এবং লিউকোসাইটের কারণে প্রস্রাব ঘোলা হয়।

* গোলাপি রঙে ক্যানসারের লক্ষণ : অতিরিক্ত তরমুজ বা লাল রঙের ফল খাওয়ার জন্য প্রস্রাবের এমন রঙ হতে পারে। তবে প্রস্রাবের এই রঙ নির্দেশ করে আপনার মূত্রে রক্তের উপস্থিতি। এটা ইউটিআই, কিডনিতে পাথর অথবা ক্যানসারের লক্ষণ হতে পারে।

* বাজে গন্ধে সংক্রমণ : এটা সত্যি যে প্রস্রাবের গন্ধ গোলাপের মত হবে না। কিন্তু গন্ধটা যদি তীব্র হয়, যেমন পঁচা খাবার, তাহলে বুঝতে হবে মূত্রে সংক্রমণ হয়েছে।

* জ্বালা-পোড়ায় সিফিলিস : যৌন সংক্রমিত রোগ যেমন সিফিলিস ও গনোরিয়া রোগের লক্ষণ হলো প্রস্রাবে জ্বালা-পোড়া।

* বারবার টয়লেটে যাওয়ায় টিউমার : নারীদের বেলায় বারবার টয়লেটে যাওয়ার অর্থ হতে পারে গর্ভ ধারন করা। এটা প্রাথমিক লক্ষণ, যা হরমোন পরিবর্তনের কারণে হয়। ফলে আপনার কিডনিতে রক্তপ্রবাহ বেড়ে যায়। আবার বেশি মদ্যপান করলে বা ক্যাফিন গ্রহণ করলেও প্রস্রাবের হার বেড়ে যায়। যদি এটা অব্যাহত থাকে, তবে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন। কারণ এটা ডায়াবেটিস বা টিউমারের লক্ষণ হতে পারে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 8, 2016 — 4:58 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM