এই পাচঁটি খাবার মুখে দুর্গন্ধের জন্য দায়ী !

bw888887777788887কিছু খাবার আছে যা খেলে মুখে দুর্গন্ধ হতে পারে। মুখে দুর্গন্ধ হলে অনেক অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়। তাই এইসব খাবার এড়াতে হবে যাতে মুখে দুর্গন্ধ নাহয়। এগুলো পরিহার করলে বা খাবারের পরপরই দাঁত ব্রাশ করলে এটি এড়ানো সম্ভব।

* দুগ্ধজাত পণ্য : মুখের দুর্গন্ধের জন্য সবচেয়ে বেশি দায়ী দুধ ও দুধ থেকে তৈরি নানা খাবার। কারণ দুধের ল্যাকটোস অনেকেরই সহ্য হয় না। ফলে মুখে দুর্গন্ধ তৈরি হয়। মূলত দুগ্ধজাত সামগ্রীর প্রোটিনগুলো এজন্য দায়ী।

* কফিকফিও : মুখে দুর্গন্ধের অন্য একটি কারণ। কারণ এতে থাকা অ্যাসিডিটি ও প্রাকৃতিক এনজাইমগুলো মুখের লালার সঙ্গে মিশে যায়। এরপর তা পাকস্থলিতে প্রভাব বিস্তার করে। ফলে নানা রকম সমস্যার পাশাপাশি মুখেও দুর্গন্ধ হয়।

* রসুনসমৃদ্ধ খাবার : রসুন দেহের জন্য উপকারি হলেও এটি মুখে দুর্গন্ধ তৈরি করে। মূলত রসুনের সালফাইড এজন্য দায়ী। বিপাক ক্রিয়ার সময় রসুনের সালফাইড রক্তে মিশে গিয়ে মুখে দুর্গন্ধ হয়।

* অ্যালকোহল : অ্যালকোহল পানে মুখগহ্বরে লালার প্রবাহও কমে যায়, ফলে মুখের ভেতর শুষ্কতা তৈরিহয়। ফলে মুখে দুর্গন্ধ তৈরি হয়।

* মসলাসমৃদ্ধ খাবার : মসলাসমৃদ্ধ খাবার মুখে দুর্গন্ধ তৈরি করে। তাই এ ধরনের খাবার যতটা পরিহার করাযায়, ততটাই ভালো।

এছাড়া দাঁত ও মাড়ির সমস্যা, ইনফেকশন ইত্যাদি কারণেও মুখে দুর্গন্ধ হতে পারে। এজন্য ডাক্তারের পরামর্শ নিতে হবে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 14, 2016 — 2:13 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM