মানবদেহের অজানা অবাক করার মতো কিছু তথ্য!

bdna0000000112120মানুষের শরীর এক অজানা রহস্যের কূপ। এর সম্পর্কে সবকিছু জেনে ওঠা এখনও সব গবেষকের পক্ষে সম্ভব হয়নি। পৃথিবীর অন্য সকল প্রাণীদের থেকে আমরা উন্নত, কম্পিউটারের থেকেও আমাদের মস্তিষ্ক বেশি তাড়াতাড়ি কাজ করে। এই মস্তিষ্কই জগতের নানা কিছু উদ্ভাবনের পিছনে রয়েছে। অন্য সব প্রাণীদের থেকে শারীরিক ও মানসিকভাবে আমরা অনেক উন্নত।

আমরা খাবারের স্বাদ বুঝতে পারি, পরিস্থিতি অনুযায়ী নিজেদের পাল্টাতে পারি, সঠিক জায়গায় নিজের বুদ্ধিমত্তাকে প্রয়োগ করে বিপদ থেকে বেরিয়ে আসতে পারি। মানুষের শরীর নিয়ে বিজ্ঞানের প্রথম যুগ থেকেই নানা পরীক্ষা-নিরীক্ষা চলেছে। প্রায় সবকিছুই আবিষ্কার করে ফেলেছেন বিজ্ঞানীরা। তবে কিছু জিনিস রয়েছে যা নিয়ে এখনও জারি রয়েছে গবেষকদের গবেষণা। নিচের স্লাইডে দেখে নিন মানুষের শরীর নিয়ে নানা অজানা তথ্য।

* দীর্ঘজীবনঃ ডান হাতে কাজ করা মানুষেরা বাঁ হাতে কাজ করা মানুষদের চেয়ে দীর্ঘজীবী হন। এছাড়া অনেকেই অবগত নন, সকালে আমাদের উচ্চতা ১ সেন্টিমিটার বেশি থাকে। রাতে তা আবার কমে যায়।

* ওয়ার্কআউটঃ ‘জিমন্যাশিয়াম’ শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘জিমনাজেইন’ থেকে। যার অর্থ ‘উলঙ্গ হয়ে কসরত করা’। জানেন কি, টিভি দেখার চেয়ে ঘুমোলে আপনার বেশি ক্যালোরি খরচ হয়।

* গাড়ি চালানোঃ গাড়ি চালানোর সময় মত্ত অবস্থায় গাড়ি চালানোর থেকেও ফোনে কথা বলতে বলতে গাড়ি চালানো বেশি ক্ষতিকর। সমীক্ষায় দেখা গিয়েছে, এই সময়ে মত্ত অবস্থার চেয়েও আমাদের শরীর বেশি দুর্বল থাকে ও মন অমনযোগী থাকে।

* হাসিঃ হাসিখুশি মানুষ বেশি সুস্থ থাকেন। হাসলে আমাদের স্ট্রেস হরমোনের মাত্রা কমে যায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

* দাঁতঃ দাঁতকে সুস্থ রাখতে দিনে দু’বার অন্তত দাঁত মাজা উচিত। তা না হলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়ে মুখে দুর্গন্ধ হয় ও মাড়ির সমস্যা হয়।

* চামড়ার ক্যানসারঃ ধূমপান করে ফুসফুসে ক্য়ানসারের চেয়েও বেশি মাত্রায় মানুষ ক্যানসারে আক্রান্ত হন রোদে চামড়া টয়ান করে।

* ফুসফুসঃ প্রতিদিন ২০ লক্ষ লিটার বায়ু আমাদের ফুসফুসে ঢুকছে আর বেরোচ্ছে। ফুসফুসের ভিতরের দেওয়াল এতটাই বড় যা আয়তনে একটি টেনিস কোর্টের অর্ধেকের সমান।

* পিকা সিনড্রোমঃ কিছু মানুষ খাবার নয়, এমন জিনিসও খেতে উদ্যত হন। যেমন লোহা, কাঠ, মাটি, চক ইত্যাদি। এই খাবার সংক্রান্ত ডিসঅর্ডারকে বলে ‘পিকা সিনড্রোম’।

* স্পার্মঃ প্রতিবার হৃদস্পন্দনের সময় একজন সক্ষম মানুষের দেহে ১৫০০ নতুন স্পার্ম তৈরি হয়।

* সত্যি কথা বলাঃ সর্বদা সত্যি কথা বলা একটি ভালো অভ্যাস। তবে জানেন কি, যারা সত্যি কথা বলেন, মিথ্যুকদের চেয়ে তারা মানসিক ও শারীরিকভাবে বেশি সুস্বাস্থ্যের অধিকারী হন।

* মস্তিষ্কঃ টিভি দেখার সময়ে আপনার মস্তিষ্ক যতটা সচল থাকে, তারচেয়ে বেশি সচল থাকে ঘুমানোর সময়ে।

* ডিম্বানুঃ একজন সক্ষম মহিলার গর্ভে ৫ লক্ষ ডিম্বানু থাকে। তবে তার মধ্যে মাত্র ৪০০টিরই প্রাণ সৃষ্টির ক্ষমতা রয়েছে।

* ছেলে শিশুঃ গর্ভবতী মহিলার গর্ভের শিশুটি পুংলিঙ্গ হলে খাওয়ার পরিমাণ বেড়ে যায়।

* মৃত্যুঃ মৃত্যুর তিনদিন পর, খাবার পচনকারী এনজাইমগুলি আমাদের গোটা শরীরকে ক্ষয় করতে শুরু করে।

* ভ্রুণঃ গর্ভের সন্তানটি পুংলিঙ্গ হলে গর্ভধারণের ১১ মাস পর থেকে সে হাই তুলতে শুরু করে।

* ঘর্মগ্রন্থিঃ মানুষের সারা শরীরে ২ থেকে ৪ লক্ষ ঘর্মগ্রন্থি রয়েছে যা দেহের তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে মেয়েদের চেয়ে ছেলেদের ঘর্মগ্রন্থি বেশি সচল থাকে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 14, 2016 — 1:09 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM