এই ভুলগুলো পুরুষেরা প্রতিনিয়ত করেই যাচ্ছেন!

bd0000000505045সুস্থভাবে বেঁচে থাকতে গেলে মহিলাদের মতোই পুরুষেরও নিজেদের স্বাস্থ্যের প্রতি যতœ নেওয়া প্রয়োজন। তবে সত্যি বলতে বেশিরভাগ পুরুষই নিজের ত্বক, নখ ও চুল নিয়ে যতœবান হন না। সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে, পুরুষের চেয়ে মহিলারা নিজেদের নিয়ে পাঁচ গুণ বেশি সচেতন হন। শহুরে পুরুষদের মধ্যে তাও কিছুটা সচেতনতা বৃদ্ধি পেলেও সামগ্রিকভাবে চিত্রটা খুবই করুণ। দেখে নিন, বড় হওয়ার সময়ে বা তারপরেও ঠিক কি কি ভুল পুরুষেরা করে থাকে।

* বড় নখ রাখা : বহু পুরুষই যেহেতু নিজেকে নিয়ে যতœবান হন না, সেহেতু তাদের হাতে বড় নখ থাকে। সেই নখে ময়লা জমলে তা যেমন দেখতে খারাপ লাগে, তেমনই স্বাস্থ্যের পক্ষেও তা অত্যন্ত খারাপ অভ্যাস।

* সানস্ক্রিন ব্যবহার না করা : প্রায় শতকরা ৯০ শতাংশ ক্ষেত্রেই বাইরে বেরনো পুরুষেরা রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার করেন না। এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হয়।

* ভেজা গায়ে থাকা : মহিলাদের মতো অনেক পুরুষই ভেজা গায়ে থাকেন। অর্থাৎ গোসলের পরে ঠিকমতো গা মোছেন না। এভাবে শরীরের নানা জায়গা আর্দ্র রাখলে সেসব জায়গায় ব্য়াকটেরিয়া জন্মাতে পারে।

* ময়শ্চারাইজার না ব্যবহার করা : সাধারণত ছেলেদের ত্বক রুক্ষ ও শুকনো হয়। মেয়েদের চেয়ে ছেলেদের বাইরে বেশি বেরতে হয়। অথচ বেশিরভাগ পুরুষই ময়শ্চারাইজার ব্যবহার করেন না।

* নিয়মিত শেভ না করা : অফিসে বেরনো পুরুষেরা নিয়ম মেনে শেভ করলেও অনেকেই নিয়ম মেনে এই কাজটি করেন না। মনে রাখতে হবে পুরুষদের গ্রুমিংয়ের এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ।

* দুর্গন্ধযুক্ত মোজা ব্যবহার করা : বহু পুরুষই একটি মোজা একাধিক দিন পরেন। ফলে পায়ে গন্ধ হয়। এটি নিশ্চিতভাবেই আপনার ব্যক্তিত্বের একটি খারাপ দিক।

* পায়ের যতœ না নেওয়া : দুর্গন্ধযুক্ত মোজা পরা যেমন উচিত নয়, তেমনই নিয়মিতভাবে পায়ের নখ, গোড়ালি ইত্যাদির যতœ নেওয়া উচিত।

* বেশিমাত্রায় পারফিউম ব্যবহার করা : বেশিমাত্রায় পারফিউম ব্যবহার করা কখনই বুদ্ধিমানের কাজ নয়। কিছুক্ষণ পর থেকে তা আপনার নাকে না এলেও পাশের লোককে অস্বস্তিতে ফেলতে পারে গায়ে মাখা আপনার সুগন্ধী।

* রুমাল ব্যবহার না করা : বেশিরভাগ পুরুষই পকেটে রুমাল নিয়ে বাইরে বের হন না। ফলে কখনও জামার হাতায়, কখনও কাঁধে মুখের ঘাম মুছতে থাকেন পুরুষেরা যা খুব খারাপ অভ্যাস।

* মুখে সাবান দেওয়া : মুখে সাবান দিলে সেখানকার পাতলা ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এটা জানা সত্ত্বেও বেশিরভাগ পুরুষই মুখ ধোওয়ার সময়ে বা গোসলের সময়ে সাবান ব্যবহার করেন।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 16, 2016 — 3:11 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM