ওজন কমাতে সেরা ৫ আয়ুর্বেদ

bd333330202010সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে জীবনধারনের ধরনটাও। ব্য়স্ত জীবনে ব্যালান্স ডায়েট এবং পর্যাপ্ত এক্সারসাইজের ঘাটতি, রাত করে ঘুমনো, কাজের চাপের জেরে সঠিক ওজন বজায় রাখা কঠিন হয়ে দাঁড়ায়।  আর তার ফল স্বাভাবিকভাবেই শরীরে মেদের জাঁকিয়ে বসা। এই মেদ একটি জেদি যে কিছুতেই কমতে চায় না। তবে আয়ুর্বেদের সাহায্য অতি সহজেই মুক্তি পাওয়া যাবে এই সমস্যা থেকে।

প্রাচীন কাল থেকে আয়ুর্বেদের ব্যবহার হয়ে আসছে। সুস্বাস্থ্য, ভাল হজমশক্তি এবং দীর্ঘায়ুর আসল রহস্য এই আয়ুর্বেদই। আয়ুর্বেদ শাস্ত্রমতে শরীরের দশার ভারসাম্যের অভাবে ওজন বৃদ্ধি ও অন্যান্য সমস্যা হয়ে থাকে। দেহের ৩ দশা থাকে। এর একটি দিয়েই তৈরি হয় মানব শরীর। তাই নিজের দশা অনুযায়ী খাবার খাওয়া অত্যন্চত প্রয়োজন। পরবর্তী পদক্ষেপে আয়ুর্বেদ খাবারের সাহায্যে শরীরের ওজন কমানো সম্ভব হতে পারে। এখানে ওজন কমানোর জন্য ৫টি আয়ুর্বেদ উপাদানের তথ্য দেওয়া হল।

* ত্রিফলা : ত্রিফলা হল হরতকি, বহেরি এবং আমলকির মিশ্রণ। নিয়মিত ত্রিফলা খেলে ওজন কমতে সাহায্য করে। ত্রিফলা ফোটানো পানিও খেতে পারেন বা প্রত্যেকদিন সকালে ১ চামচ ত্রিফলার গুড়ো এক গ্লাস গরম পানিতে মিশিয়ে খান, একমাসের মধ্যে উপকার পাবেন।

* গুগ্গুল : হাজার হাজার বছর ধরে আয়ুর্বেদ শাস্ত্রে গুগ্গুলের ব্যবহার হয়ে আসছে। গরম পানির সঙ্গে প্রতিদিন যদি গুগ্গুল খাওয়া যায় তাহলে এক মাসের মধ্যে হাতে নাতে ফল পাওয়া যাবে।

* অ্যালোভেরা : অ্যালোভেরা শুধু যে কাটা-ছড়ে যাওয়া বা অ্যালার্জিতেই কাজ দেয় তা না, ওজন কমাতেও অ্যালোভেরার জুড়ি মেলা ভার। অ্যালোভেরা রসের সঙ্গে লেবুর রস, পানি ও মধু মিশিয়ে খান। নিয়মিত এই মিশ্রণটি খান, এতে আপনার শরীর অনেক হাল্কা হবে।

* কারি পাতা : কারিপাতা অত্যন্ত দ্রুত গতিতে ওজন কমাতে সাহায্য করে। আপনার পছন্দমতো কারিপাতার ব্যবহার করতে পারেন। রান্নায় কারিপাতা ফোড়ন দিতে পারেন, কিংবা জলে কারিপাতা ফুটিয়ে সেই পানি ছেঁকে খেলে, বা ২-৪টি করে কারিপাতা এমনি চিবিয়ে খেলেও অনেক উপকার পাওয়া যায়।

* মেথি : ১ চা চামচ মেথি এক গ্লাস পানিতে সারারাত ভিজিয়ে রেখে দিন। খালি পেটে এই পানি ছেঁকে খেয়ে নিন। রান্নাতেই শুকনো খোলায় ভাজা মেথির ব্যবহার করতে পারেন।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 16, 2016 — 4:52 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM