পৃথিবীর বিভিন্ন দেশের নানা কুসংস্কার!

bdna6666633333232কুসংস্কার বা অন্ধবিশ্বাসের ব্যাখ্যা এক একজনের কাছে এক একরকমের। সাধারণত অপবিজ্ঞানের আর এক নামই কুসংস্কার। বিজ্ঞান হল সত্য আর কুংস্কার হল অসত্যের উপর ভিত্তি করে গড়া ভাবনা। এর দ্বারা মানুষকে খুব সহজেই বিভ্রান্ত করা যায়।

সমাজের নানা স্তরের মানুষের মধ্যে নানা ধরনের সংস্কার রয়েছে। এর কোনটি ভালো বা কোনটি মন্দ তা একধরনের আপেক্ষিক বিষয়। কোনও ধারণা একজনের কাছে ভালো হলেও অপরজনের কাছে মন্দ হতে পারে। আবার উল্টোটাও হতে পারে।

এই দেশে কুসংস্কারের অভাব নেই। নানা জাতি-ধর্ম-প্রদেশ নির্বিশেষে হাজারো কুসংস্কার রয়েছে আমাদের। তবে শুধু আমাদের দেশই নয়, বিদেশেও অনেক ধরনের কুসংস্কার রয়েছে। তার কয়েকটি নিচের দেওয়া হল।

*  লেটুস পাতা খাওয়া : লেটুস পাতা খাওয়া অত্যন্ত উপকারী। তবে ১৯ শতকে ইংরেজ পুরুষেরা সন্তানের জন্ম দিতে ইচ্ছুক থাকলে লেটুস পাতা খাওয়া এড়িয়ে চলতেন। এতে নাকি সন্তান ধারণে অসুবিধা হতো।

* রাতে চুয়িংগাম চেবানো : রাতে চুয়িংগাম চেবানো মানে নাকি মরা মানুষের মাংস চেবানো! দীর্ঘদিন ধরে এমনই কুসংস্কার চলে আসছে তুরস্কে।

* মধ্যরাতে আঙুর খাওয়া : স্পেনে নববর্ষের সময়ে পরিচিতরা একে অপরকে শুভেচ্ছা জানান না। তার বদলে ১২টি করে আঙুর খান স্পেনীয়রা। মনে করা হয়, এতে নাকি ১২ মাসই ভালো কাটবে।

* পাখির মল ভালো : রাশিয়াতে উড়তে থাকা পাখির মল গায়ে-মাথায় এসে পড়াকে শুভ বলে ধরা হয়। এতে নাকি ধনসম্পত্তি বৃদ্ধি পায়।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 16, 2016 — 2:18 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM