সঙ্গিনী পাচ্ছেন না! নাকি দোষটি আপনার?

bdna09900002একাকী জীবন কাটানো সত্যিই কি কোনো মানুষের পক্ষে সম্ভব? উত্তরটা নাই বলবেন অনেকে! কারণ, মানুষ সামাজিক জীব। যে সব সময়ই নিজের আশেপাশে সঙ্গ খোঁজেন। নিজের সুখ দুঃখগুলো ভাগ করে নেওয়া যায় এমন মানুষ খুঁজতে থাকেন মনের অজান্তেই। কিন্তু সমস্যা হলো প্রত্যেকটি মানুষ সঠিক সময়ে নিজের পাশে কাউকে খুঁজে পান না। হয়তো কোনো মানুষ পেয়ে থাকেন, আবার কেউ পান না। কিন্তু এর কারণ কী?

নিজের পছন্দের এবং মনের মানুষটি অনেকেই কেন পান না তা কি একবার ভেবে দেখেছেন? কিছু খারাপ অভ্যাস রয়েছে তা একজন মানুষকে অন্য মানুষের কাছ থেকে দূরে ঠেলে দেওয়ার জন্য যথেষ্ট। যদি আপনি নিজের পছন্দের মানুষটি খুঁজে পেয়ে না থাকেন তাহলে নিজেকে প্রশ্ন করুন। দেখুন তো, আপনার মধ্যে এই বদঅভ্যাসগুলো রয়েছে কিনা। আর যদি থেকে থাকে তাহলে একাকী জীবন কাটাতে না চাইলে অভ্যাসগুলো আজই ত্যাগ করুন।

* অতিরিক্ত মাত্রায় আত্মকেন্দ্রীক: আপনি নিজে কী চান, আপনার নিজের স্বপ্ন, আপনার নিজের ইচ্ছা সব কিছু যদি আপনার নিজের ইচ্ছে মতো পেতে চান? তবে আপনাকে একাকীই জীবনটা পার করতে হবে। মানুষের নিজের ইচ্ছা অবশ্যই থাকা উচিৎ এবং স্বপ্ন পূরণের চেষ্টাও করা উচিৎ। কিন্তু তা যদি পছন্দের মানুষের ইচ্ছের একেবারেই গুরুত্ব না দিয়ে হয় তবে কারুর পক্ষেই হয়তো আপনার সঙ্গে থাকা সম্ভব হবে না। তাই একাকী জীবন কাটাতে না চাইলে সঙ্গীর ইচ্ছেটাকেও গুরুত্ব দিতে শিখুন।

* নিজেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাবাটা থামান: একটি সম্পর্কে দুজনের গুরুত্ব সমান হতে হয়, তবেই সম্পর্কটি শেষ পর্যন্ত টিকে থাকে। আপনার মনোভাব যদি এমন হয়ে থাকে যে আপনিই সর্বেসর্বা এবং সব কিছুতে আপনারই গুরুত্ব অনেক বেশি, তবে আপনাকে জীবনকে পস্তাতে হবে। সম্পর্ক দুজনের মধ্যে হয়, সুতরাং গুরুত্ব এখানে দুজনেই পাবেন। নিজেকে সব কিছু ভাবা এই ধরনের অভ্যাস ত্যাগ করুন।

* স্বার্থপরতা ও অবিবেচকের মতো আচরণ: সব ক্ষেত্রে শুধুমাত্র নিজেরটা দেখলে চলে না। আপনি যেই হোন না কেন এবং আপনার সঙ্গে অন্য একজনের যে ধরণের সম্পর্কই থাকুক না কেন বন্ধু, ভালোবাসার সম্পর্ক এমনকি আত্মীয়ের সম্পর্ক আপনি যদি সব সময় নিজের স্বার্থের কথা চিন্তা করে অবিবেচকের মতো আচরণ করেন তবে সেই দিন বেশি দূরে নেই যদি আপনি নিজের পাশে কাউকে পাবেন না। মাঝে মাঝে অন্যের জন্য বিনা স্বার্থে কাজ করে দেখুন, মানুষের ভালোবাসা পাবেন।

* ‘আমি সারাজীবন একলাই থাকব’- এই ধরনের চিন্তা: আপনি যখন নিজের প্রতি আত্মবিশ্বাস হারিয়ে এই কথাটি বলবেন তখন আপনি নিজে থেকেই হেরে যাবেন। নিজের প্রতি সম্মান এবং শ্রদ্ধা রাখুন। কারণ প্রত্যেক মানুষের জীবনে একজন আসবেই যিনি তাঁর একাকীত্ব দূর করবেন। কিন্তু আপনি যদি ভেবে বসে থাকেন আপনি সারাজীবন একলাই থেকে যাবেন তাহলে আপনার মনে মানুষটি আপনার পাশে থাকলেও আপনার চোখে পড়বে না, এবং সত্যিই আপনাকে একাকী জীবন পার করতে হতে পারে।

* খুব বেশি খুঁতখুঁতে হওয়া: আপনি যদি কথায় কথায় খুঁত বের করেন এবং খুব বেশি পছন্দ-অপছন্দের ব্যাপারটি ঘাটতে থাকেন তবে আপনাকে একাকী জীবন কাটাতে হবে। আপনার জীবনসঙ্গী পছন্দের ব্যাপারে খুব নাক উঁচু স্বভাবের হলে আপনি কাউকেই পছন্দ করতে পারবেন না। এবং সময় চলে গেলে আফসোস করতে হবে। আবার পছন্দের মানুষটির খুব বেশি ভুল ধরলেও আপনি তাকে ধীরে ধীরে হারিয়ে ফেলবেন। তাই একাকী জীবন পার না করতে চাইলে খুঁতখুঁতে স্বভাবটা কমিয়ে ফেলুন। ছাড় দিতে শিখুন। জীবন সুখের হবে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 26, 2016 — 4:19 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM