গরমে ত্বকের যত্নে নিন ফলের স্ক্রাব দিয়ে!

bdnari00044040গরমের সময়ে নারীদের নানা ধরণের ত্বকের সমস্যায় পড়তে হয়। ব্রণ, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস, সানবার্ন আরও কত কি! তাই এই সময় ত্বকের প্রয়োজন হয় বাড়তি যতেœর। স্ক্রাবিং ত্বকের ভিতরে লোমকূপে থাকা ময়লা পরিষ্কার করে থাকে। ঘরোয়া কিছু ফলের তৈরি স্ক্রাব আছে যা ত্বকের ময়লা, ধুলাবালি এবং মৃত চামড়া দূর করে দেয়। ফলের তৈরি কিছু স্ক্রাব আছে যা আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন। এমনি কিছু স্ক্রাবের কথা জেনে নিন আজকের ফিচার থেকে।

* স্ট্রবেরি স্ক্রাব : একটি পাত্রে কিছু স্ট্রবেরির ভিতরে শাঁসটি নিন। এবার এটি হাত দিয়ে ভাল করে পেস্ট করে নিন। এবার পেস্টটি ত্বকে ৫-৬ মিনিট ম্যাসাজ করে লাগান। তারপর ঠান্ডা দুধ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

* কলা, ওটস এবং দুধের স্ক্রাব : একটি কলা ভাল করে ম্যাশ করে এর সাথে এক টেবিল চামচ দুধ এবং দুই টেবিল চামচ ওটস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ভাল করে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। ৫-৬ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* পাপা পেঁপে : পাকা পেঁপে, চিনি এবং ওটমিল ভাল করে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে ভিতর থেকে উজ্জীবিত করে তোলে। ২-৩ মিনিট পর ত্বক পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* তরমুজ স্ক্রাব :  গরমে ত্বককে ঠান্ডা রাখতে তরমুজ স্ক্রাব বেশ কার্যকর। এক কাপ তরমুজের রস, বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

* লেবু এবং চিনির স্ক্রাব : এক কাপ চিনি, আধা কাপ অলিভ অয়েল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি মুখ, ঘাড়ে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এটিকে বডি স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন। ত্বকের ময়লা, তেল দূর করে দেবে। লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে আর চিনি ত্বকের ময়লা দূর করে দেয়।

এই স্ক্রাবগুলো আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করতে পারেন। মনে রাখবেন প্যাকগুলো পানি দিয়ে ধুবেন, সাবান ব্যবহার করবেন না।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: May 27, 2016 — 4:56 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM