পায়ের উপর পা দিয়ে বসলে কি হয়? জেনে নিন

bdnayyytt776655সাধারণ, স্বাভাবিকভাবে মেয়েরা সোফায় বসলেই কি বলে থাকেন মা ও বড়রা। মেয়েদের ওইভাবে বসতে হয় না। মেয়েদের নাকি, পা ভাঁজ করে বসাটাই সভ্যতা।

ছোট থেকে এটা শুনতে শুনতে বড় হয় মেয়েরা। এর পরে পা ভাঁজ করে বসাটাই অভ্যাস হয়ে যায়। আবার অনেকে স্টাইলিশ লুকের জন্য পায়ের উপরে পা তুলে বসতেই পছন্দ করেন। অফিসে ঘণ্টার পর ঘণ্টা এভাবেই বসে থাকেন। শুধু মেয়েরা নয়, অনেক ছেলেরাও দীর্ঘক্ষণ বসে থাকেন পায়ের উপরে পা তুলে। কিন্তু অনেকেই জানেন না যে, স্টাইলিশ আর স্মার্ট লুক আনতে গিয়ে নিজের শরীরের কত বড় ক্ষতি হচ্ছে। একবার জেনে নেওয়া যাক কী কী ক্ষতি হয়—

এইভাবে বসে থাকার জন্য পায়ে রক্ত চলাচাল বিঘ্নিত হয়। দিনের পর দিন সেটা চলতে থাকায় পায়ের জোর দিন দিন কমতে থাকে। এটা মারাত্মক চেহারা নিয়ে একসময়ে প্যারালাইসিস পর্যন্ত হতে পারে। দীর্ঘক্ষণ এইভাবে বসে থাকার ফলে শরীরে রক্তচাপ সংক্রান্ত সমস্যা তৈরি হতে পারে। পা ভাঁজ করে রাখার জন্য রক্ত শরীরের নীচের দিকে স্বাভাবিক গতিতে নামতে না পেরে উপরের দিকে চাপ তৈরি করে। এর থেকে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। পায়ের নীচের অংশে দীর্ঘক্ষণ রক্ত আটকে থাকায় শিরার উপরে অস্বাভাবিক চাপ তৈরি করে।

প্রথম দিকে খুব বেশি সমস্যা বোঝা যায় না কিন্তু, দিনের পর দিন বসার ভঙ্গি থেকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অসুস্থতা বাড়তে থাকে। সুতরাং, সাবধান। আপনার স্টাইল যেন আপনার ভবিষ্যৎকে কষ্টকর করে না তোলে।

[বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: June 23, 2016 — 8:47 am
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM