যে কারনে যৌন সুখ থেকে বঞ্ছিত হচ্ছে অনেকেই!

bdnari99888377কথায় বলে, “দেহের সবচেয়ে গুরুত্বপূর্ন যৌনাংগ হল ব্রেইন বা মস্তিষ্ক”। এ কথা যেন সত্যের চাইতেও বেশি কিছু। কার্যকরী যৌনাংগসমূহ, প্রয়োজনীয় ও যথার্থ হরমোন লেভেল, আর যৌন সংগমের সক্ষমতা পরিপূর্ন যৌন সুখের নিশ্চয়তা দেয় না। যদি না আপনার মস্তিষ্ক এক্ষেত্রে পূর্ন সহযোগিতা না করে। কাজেই যৌন ক্রিয়ায় পরিপূর্ন যৌন সুখ পেতে মস্তিষ্ক আসলেই খুব গুরুত্বপূর্ন। যেসব কারনসমূহ আপনার মস্তিষ্ককে প্রভাবিত করে আপনাকে পরিপূর্ন যৌন সুখ লাভ থেকে বঞ্ছিত করতে পারে, সেরকম ৫টি কারন নিয়ে আমরা আলোচনা করবঃ

#কারন যখন সম্পর্ক : স্নায়ুবিক চাপ বা উত্তেজনা আর আবেগের দুরত্ব কোন দম্পতির যৌন জীবনকে নিরানন্দময় করে তুলতে পারে। স্বামী-স্ত্রী’র যে কোন দ্বন্দ্ব – হতে পারে সেটা অর্থনৈতিক কোন বিষয়ে, কিংবা বাচ্চা-কাচ্চা দেখা-শুনা, বড় করে তোলা নিয়ে কোন বিষয়ে কিংবা অন্য কোন কারনে – যৌন জীবনে বড় ধরনের প্রভাব ফেলে। আর যৌন অপূর্নতা অনেক সময় স্বামী-স্ত্রীর একত্র বসবাসের অন্তরায় হয়ে দাঁড়ায়। যার অবশ্যম্ভাবি পরিনতি – পৃথক বসবাস, নয়তো ছাড়াছাড়ি।

# পারফরমেন্স নিয়ে দুশ্চিন্তা: কিছুমানুষ আছেন যারা যৌন সঙ্গমে তাদের পারফরমেন্স নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। এই দুশ্চিন্তা যৌন সঙ্গমকে আরো নিরানন্দময় করে তোলে। এমনকি অনেক সময় তাকে অক্ষম করে দিতে পারে। পঞ্চাষোর্ধ বয়সের নারী-পুরুষ উভয়ের মধ্যেই এধরনের পারফরমেন্স দুশ্চিন্তা দেখা দিতে পারে।

#বডি ইমেজ আর আত্মমর্যাদা: কোন কোন ব্যক্তি তার নিজের সম্পর্কে উচ্চ ধারনা পোষন করেন, বয়সের তুলনায় নিজের ভিতরে গাম্ভীর্যভাব চলে আসে। এছাড়া বাচ্চা প্রসবজনিত সমস্যা, সুষম খাবার গ্রহণ না করা, মুটিয়ে যাওয়া, চুল পড়ে যাওয়া ইত্যাদি নানা কারনে যৌন আকাঙ্ক্ষা কমে যেতে পারে। যৌনতাকে দমিয়ে দিতে পারে। এসব ভাবনা বা সচেতনতা যৌন সংগমে সাড়া দেওয়া থেকে তাকে বিরত রাখতে পারে।

# প্রত্যাশা এবং পূর্ব অভিজ্ঞতা: যৌনতা একটা প্রাকৃতিক ব্যাপার – যা আমরা জন্মসূত্রেই পেয়ে থাকি। কিন্তুআমার যৌন প্রবৃত্তি কেমন হবে তার কাঠামো কেমন হবে – তা নির্ধারন হয় জন্মের পর পরিবার, সমাজ, আচরন-সংস্কৃতি,ধর্ম, বিভিন্ন মাধ্যম, আশেপাশের বন্ধু-বান্ধব ইত্যাদি নিয়ামক ফ্যাক্টরগুলোর উপর। যৌনতার প্রতি এগুলোর দৃষ্টভঙ্গির উপর। কারো কারো ক্ষেত্রে এসব ফ্যাক্টর তাদের যৌনতাকে করে তোলে অনাবিল আনন্দময়। আবার কারো কারো ক্ষেত্রে করে তোলে জটিল বিষময়।

# অশান্তি এবং জীবন-যাপনের পরিবর্তন : অশান্তি আর অবসাদ যৌন সক্ষমতাকে খুব দ্রুত দুর্বল করে দেয়। অশান্তি যেকোন ব্যাপারে হতে পারে। ছেলেমেয়ে মানুষ করা, টাকা-পয়সা নিয়ে দুশ্চিন্তা, বৃদ্ধ মা-বাবা নিয়ে ভাবনা, স্বাস্থ্যগত সমস্যা, পেশাগত ঝামেলা আরো কত কী! এছাড়া একের পর এক চাহিদার বোঝা তো রয়েছেই। এসব কিছুআপনার ও আপনার পার্টনারের মধ্যে দুরত্বের সৃষ্টি করতে পারে। দুরত্ব সৃষ্টি করতে পারে যৌন জীবনে – শেষ পর্যন্ত সম্পর্কেও।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: July 25, 2016 — 4:36 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM