জেনে রাখুন থাইরয়েডের এই লক্ষণগুলো!

bdnari29998734বর্তমান সময়ে অধিকাংশ মানুষই নানা রোগে ভোগেন। সুস্থ-সবলভাবে জীবনের অধিকাংশ সময় কাটানো এখনকারদিনে এক অলীক কল্পনা। আগে যেমন বেশিরভাগ মানুষই বার্ধক্যে এসে অসুখে ভুগতেন, তেমন এখন যৌবন থেকেই রোগভোগ লেগেই থাকে। এর মধ্যে অন্যতম হল থাইরয়েডের সমস্যা। মহিলারাই এতে আক্রান্ত হন সবচেয়ে বেশি।

থাইরয়েড গ্ল্যান্ড আমাদের গলায় অবস্থিত থাকে। এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি গ্ল্যান্ড কারণ শরীরের জন্য প্রয়োজনীয় হরমোন উৎপাদনের কাজ এটি করে থাকে। এই হরমোন শরীরের জন্য গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। হরমোন উৎপাদনের হার কম না বেশি তার উপরে শরীরের মেটাবলিজমের হার নির্ভর করে। আর থাইরয়েডের সমস্যা থাকলে হরমোন নিঃসরণ কমে যায় ও শরীরের ভারসাম্য বিঘ্নিত হয়।

প্রতিদিনের ডায়েটে আয়োডিনের খামতি থাকলে থাইরয়েডের সমস্যা হয়। এছাড়া থাইরয়েডের সমস্যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয় ও নানাভাবে সমস্যা তৈরি করে। ফলে এর লক্ষণগুলি সম্পর্কে জেনে নিন আগে থেকে সচেতন থাকুন।

* ক্লান্তি ও দুর্বলতা : থাইরয়েডের সমস্যায় সবচেয়ে আগে লক্ষণ হিসাবে ধরা দেয় ক্লান্তি ও দুর্বলতা। থাইরয়েড শরীরকে আক্রমণ করলেই পর্যপ্ত বিশ্রামের পরও শরীর ক্লান্ত ও দুর্বল লাগতে থাকে।

* ওজন বাড়া : বিএমআর অনেক কমে যাওয়ার কারণে থাইরয়েডে আক্রান্তদের শরীর স্ফীত হতে থাকে। অথবা বাড়া ওজন কমানো কঠিন হয়ে যায়।

* অনিয়মিত চক্র : থাইরয়েডের কারণে গ্ল্য়ান্ড থেকে প্রয়োজনীয় হরমোন নিঃসরণ হয় না। ফলে ঋতুচক্র অনিয়মিত হয়ে পড়ে।

* চুলের নানা সমস্যা : শরীরের অন্য অঙ্গের মতোই চুলেরও নিজস্ব চক্র রয়েছে। হরমোনের নানা হেরফের হলে চুল শুকনো হয়ে যাওয়া, ফেটে যাওয়া ও চুল পড়ে যাওয়ার সমস্য়া হয়।

* মাংসপেশিতে টান : হরমোন সঠিকভাবে নিঃসরণ না হলে তার প্রভাব পড়ে শরীরের নানা অংশে। মাংসপেশিতে টান ধরা বা দুর্বল হয়ে পড়ার মতো ঘটনা ঘটে।

*কোষ্ঠকাঠিন্য : হরমোনের পরিবর্তন হলে হজমের নানা গোলমাল হয়। পাচনতন্ত্রে সমস্য়া তৈরি হওয়ায় খাবার হজম হতে চায় না ফলে কোষ্ঠকাঠিন্য হয়।

* মানসিক অবসাদ : থাইরয়েড গ্ল্যান্ড থেকে এমন হরমোন নিঃসরণ হয় যা অবসাদের উপরে প্রভাব ফেলে। সেই হরমোন নিঃসরণ বন্ধ হয়ে গেলে ক্লান্ত ও অবসাদগ্রস্ত মনে হয়।

* মনে রাখার ক্ষমতা কমে যাওয়া : থাইরয়েড গ্ল্যান্ড প্রয়োজনীয় হরমোন নিঃসরণ করতে না পারলে না মস্তিষ্কে প্রভাব ফেলে। ফলে মনে রাখার ক্ষমতা কমে যায়।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: August 12, 2016 — 3:29 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM