সন্তান লাভের নতুন উপায় কি বলছে চিকিৎসকরা?

bdnari3887774ঘুম পর্যাপ্ত না হলে শরীর যেমন খারাপ হতে পারে, ঠিক তেমনই বেশি ঘুমও হতে পারে আপনার বন্ধ্যাত্বের কারণও। গবেষণায়র তথ্য অনুযায়ী, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় বয়ঃসন্ধিতেই মানুষের ঘুমের পরিমাণ বেড়ে যায় ।

চিকিৎসকরা বলছেন, মেয়েদের মধ্যে যদি বেশি ঘুমের অভ্যাস থাকে তাহলে তাদের প্রেগনেন্সিতে সমস্যা হতে পারে ৷ চিকিৎসকদের মতে, বেশি ঘুমের ফলে জড়ায়ু দুর্বল হয়ে পড়ে। এমনকী, সন্তানধারণের ক্ষমতাও হারাতে পারে। তবে শুধু মেয়েদের নয়, রোজ রোজ যদি বেশি ঘুমের অভ্যাস থাকে তাহলে পুরুষদের শুক্রাণু উৎপাদন ক্ষমতা লোপ পায়।

চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন, পূর্ণ বয়স্ক একজন মানুষের দিনে ৭ থেকে ৮ ঘণ্টার বেশি ঘুমোন উচিত নয়। দুপুরের ঘুম থেকে বিরত থাকতে মত দিয়েছেন বিষেজ্ঞরা। এতে শু ওজনও বাড়তে পারে। এমনকি বেশি ঘুমের থেকে মানসিক চাপে ভুগতে হতে পারে।

গবেষণায় এসেছে, বেশিমাত্রায় ঘুমলে নার্ভ শিথিল হয়ে পড়ে। আর যার ফলস্বরূপ ডিপ্রেশন। এসেছে, বেশিমাত্রায় ঘুমলে নার্ভ শিথিল হয়ে পড়ে ৷ আর যার ফলস্বরূপ ডিপ্রেশন। এছাড়া বেশি ঘুমের অভ্যাস থাকলে ব্লাড সুগার হওয়ার সম্ভাবনা থাকে ৷

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: August 24, 2016 — 4:48 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM