৬টি কৌশলে সখের স্মার্টফোনটি রাখুন দীর্ঘস্থায়ী!

bdnari9900893যত দিন যাচ্ছে বাড়ছে স্মার্টফোন ব্যবহারের সংখ্যা। অ্যান্ড্রয়েড হোক বা উইন্ডোজ- মোবাইল ফোন ব্যবহারে সব সময় সতর্কতা অবলম্বন করা উচিত। তাতে মোবাইলের আয়ু যেমন দীর্ঘস্থায়ী হয় তেমন আপনার মোবাইল ফোনটিও ভালো থাকে অনেকদিন পর্যন্ত। আসুন দেখে নেওয়া যাক আপনার স্বাদের স্মার্টফোনটি ভালো রাখার ছয়টি উপায়।

* সর্বক্ষণ মোবাইলে খুটখুট করলে চার্জের দফারফা হয়ে যায়। একবারও মোবাইল সেট হাতছাড়া করতে পারছেন না তো চার্জ দেবেন কখন! অগত্যা, রাতে চার্জে বসিয়ে ঘুমিয়ে পড়া। সকালে আবার মোবাইল হাতে। এমনটি করবেন না। এতে কমবে ব্যাটারির আয়ু।  কারণ চার্জ হয়ে যাওয়ার পরেও মোবাইল চার্জারে লাগিয়ে রাখলে ব্যাটারির ক্ষতি হয় অনেকটা পরিমাণ।

* ঘনঘন মোবাইল ঘাঁটার অভ্যাস থাকলেও অনেকেই ফোন লক করতে চান না। কিন্তু ফোন লক করার বিকল্প নেই। পিন কোড বা আঙুলের ছাপ দিয়ে ফোন লক করা থাকলে আপনার মূল্যবান তথ্য কেউ নষ্ট করতে পারবে না।

* প্রত্যেকটা অ্যাপ ব্যবহারের পর লগ আউট করে দিন।

* মাঝেমাঝেই দেখুন অজান্তে কিছু ডাউনলোড হয়ে যাচ্ছে কিনা। পপ আপ বিজ্ঞাপনে হাত পড়ে গেলে আপনাআপনি ডাউনলোড হতে থাকে। তাতে আপনার মোবাইল হ্যান্ডসেট ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। মোবাইলের অ্যান্টি ভাইরাস ততটা শক্তিশালী নয়। আর ডাউনলোড করতে হলে করুন, কোনও নিরাপদ ওয়েবসাইট থেকে।

* আপনার ফোনে ‘রিমোট ওয়াইপ সিস্টেম’ রাখুন। কারণ, হারিয়ে গেলে বা চুরি গেলে অন্য কোনও মোবাইল বা কম্পিউটার থেকে তথ্য মুছে দিতে পারবেন। প্রয়োজনে কপি করেও রাখতে পারেন

* নিরাপত্তা সংক্রান্ত সফটওয়্যারগুলোকে স্বয়ংক্রিয় আপডেট রাখুন। কোনও বিপদ এলে ওরাই আগাম জানিয়ে দেবে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: August 29, 2016 — 1:54 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM