অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে চিকিৎকরা যে উপায়গুলো বলে!

bdnari8097897893সন্তান কে না চায়? কিন্তু তার একটা স্থান-কাল-পাত্র আছে। হুট করে বললেই বাবা-মা হওয়া যায় না। সেরকম পরিস্থিতিও থাকে না সবসময়। সেসব হত আগেকার দিনে। প্রতিবছর একটি করে সন্তান প্রসব করতেন ঠাকুমা-দিদিমারা। ফলে বাড়িতে কিলবিল করতে কচিকাঁচারা। কিন্তু এখন দিনকাল পালটেছে। একটির বেশি সন্তান চায় না কেউ। বড়জোর দুটি। বিয়ের আগে তো প্রশ্নই নেই। আমাদের সমাজিক ব্যবস্থায় খোলাখুলিভাবে কেউ সেটা মেনে নেবে না। আবার অনেকে আর্থিক অবস্থার উন্নতি হলে তবেই ফুটফুটে বাচ্চার জন্ম দিতে চায়। ফলে অসময় গর্ভধারণ হলে মুশকিল। কিন্তু তা বলে তো যৌনসুখকে আটকে রাখা যায় না। অনেকরকম গর্ভনিরোধক পন্থা অবলম্বন করতে হয়। সেগুলি কী কী জেনে নিন –

* ক্যালেন্ডার পন্থা : আগেই বলে রাখি, যে নারীর সময়মতো ঋতুস্রাব হয়, কেবল তার ক্ষেত্রেই এই পন্থা সঠিক। ঋতুস্রাব হওয়ার ১১ থেকে ১৫ দিনের মাথায় মিলিত হলে গর্ভধারণের সম্ভাবনা অনেকটাই কমে যায়। কিন্তু একেবারেই এড়ানো যায় বললে ভুল হবে।

* ঋতুস্রাবের সময় যৌনমিলন নয় : অনেকের ভুল ধারণা, ঋতুস্রাবের সময় মিলিত হলে গর্ভধারণের সম্ভাবনা ১০০ শতাংশ থাকে না। কিন্তু এ ধারণা নাকি ভুল। চিকিৎসকের মত, এই সময় নারীর শরীর থেকে নিঃসারিত ডিম্বানুরা অতিমাত্রায় সক্রিয় হয়ে ওঠে। ফলে গর্ভধারণের সম্ভাবনাও তৈরি হয় সহজেই।

* গর্ভনিরোধক ওষুধ : গর্ভনিরোধক বড়ি (কন্ট্রাসেপ্টিভ পিল) খেলে বা কন্ডোম ব্যবহার করলে গর্ভধারণের সম্ভাবনাকে ৯৫ থেকে ৯৯ শতাংশ কমানো যেতে পারে। কিন্তু গর্ভনিরোধক বড়ি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ মেনে চলা একান্ত জরুরি। নিজে থেকে ডাক্তারি করে কোনও মতেই কন্ট্রাসেপ্টিভ খেতে যাবেন না। অনেকরকম শারীরিক সমস্যা শুরু হতে পারে।

* ইন্ট্রাইউটেরাইন ডিভাইস : যৌনতার সময় ইউটেরাস বা জরায়ুতে ইন্ট্রাইউটেরাইন ডিভাইস ঢুকিয়ে রেখে গর্ভধারণ রোধ করতে পারেন। চিকিৎসকরা বলেন, এটাই নাকি অবাঞ্ছিত গর্ভধারণ রোখার সবচেয়ে কার্যকরী পন্থা।

* হরমোন ইনজেকশন : কন্ট্রাসেপ্টিভ পিল বা কন্ডোম ব্যবহার করতে না চাইলে প্রতি ৩ মাস অন্তর হরমোন ইনজেকশন নিতে পারেন নারীরা। কিন্তু এর একটি পার্শ্চপ্রতিক্রিয়া আছে। হরমোন ইনজেকশন নিলে নাকি অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা শুরু হয়।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: September 2, 2016 — 5:04 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM