ভালোবাসার বা যৌন মিলনের সময়ে কী ঘটে শরীরের মধ্যে?

bwm99999মানবজাতি আজ সভ্যতার শিখর ছুঁয়েছে। পৃথিবীর গণ্ডী ছাড়িয়ে পৌঁছে গিয়েছে মহাকাশে। পা রেখেছে চাঁদ কিংবা মঙ্গলগ্রহে। তবে এখনও এমন অনেক কিছু রয়েছে যে প্রশ্নের উত্তর এখনও খুঁজে চলেছে মানুষ। যার মধ্যে অবশ্যই রয়েছে ভালোবাসা ও যৌন মিলন নিয়ে নানা প্রশ্ন।

বিশেষজ্ঞদের মতে, ভালোবাসা, রোমান্স ও যৌন মিলনের মধ্যে এখনও নানা রহস্য লুকিয়ে রয়েছে। কী এমন জটিল বিষয় রয়েছে এর রহস্যভেদ এখনও করে উঠতে পারেননি বিজ্ঞানীরাও। প্রেমে পড়লে সেসময়ে মানসিক স্থিতির কী ব্যাখ্যা হয়, কী ধরনের প্রতিক্রিয়া মন ও শরীরে হয় এই নিয়ে নিরন্তর গবেষণা চলছে।

এমন সময়ে প্রেম-ভালোবাসার মুহূর্তে শরীরে নানা ধরনের হরমোন নিঃসরণ হয়। তা মনকে যেমন তৃপ্ত করে তেমনই শরীরে অন্যরকম অনুভূতি জাগায়। সেজন্যই প্রিয়জনের ছোঁয়া আমাদের মনকে ভরিয়ে তোলে, অন্য অনুভূতি এনে দেয়।

এই সময়ে শরীরের বহিরঙ্গে যেমন উত্তেজনার ছাপ স্পষ্ট হয়, তেমনই শরীরের ভিতরে একেরপর এক ঘটনা চলতে থাকে। নানা ধরনের বিক্রিয়া ঘটে। একনজরে জেনে নিন, ভালোবাসার মুহূর্তে বা যৌন মিলনের সময়ে ঠিক কী হয় শরীরের মধ্যে?

* ওভ্যুলিউশনের সময়ে মহিলারা বেশি করে কামাসক্ত হয়ে পড়েন। কারণ সেই সময়ে তাদের শারীরিক চাহিদা তুঙ্গে ওঠে।

* বৃদ্ধ বয়সে দাদু-দিদা হওয়ার পরে কি কেউ মিলনে অংশ নেয় কিনা তা অনেকেরই জিজ্ঞাস্য। জানলে অবাক হবেন, বেশিরভাগ দাদু-দিদা বা বয়স্ক মানুষই স্বাভাবিক প্রবৃত্তি মেনে এতে অংশ নেয়। গবেষণায় দেখা গিয়েছে, অন্তত ৩০ শতাংশ ৮০ বছরের বেশি বয়সী মানুষ মিলনে অভ্যস্ত।

* পুরুষের যখন বীর্যস্খলন হয় তখন প্রথম যে ফোঁটা বেরিয়ে আসে তার গতিবেগ থাকে ঘণ্টায় ২৬-২৮ মাইল। এই গতিবেগ উসেইন বোল্টের গতির চেয়েও বেশি।

* যৌন মিলনের সময়ে পুরুষদের সাধারণভাবে ২০০ কিলো-ক্যালরি শক্তি খরচ হয়, সেখানে মহিলাদের খরচ হয় মাত্র ৭০ কিলো-ক্যালরি শক্তি।

* শুধু মহিলাদেরই নয়, যৌন উত্তেজনার সময়ে পুরুষদের স্তনবৃন্তও উত্তেজনায় সাড়া দেয়।

* সমীক্ষায় দেখা গিয়েছে, হস্তমৈথুনের ফলে অবসাদ কমে, এছাড়া অরগ্যাজমের ফলে মস্তিষ্কে রাসায়নিক পরিবর্তন হয়। এবং একইসঙ্গে কিছু ধরনের হরমোনের নিঃসরণ হয় যা মন ও শরীরকে স্বস্তিতে রাখে।

* সপ্তম তথ্য যেসমস্ত মহিলাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তারা যৌনমিলনে বেশি আগ্রহী হন। অরগ্যাজমের ফলে মাথা যন্ত্রণা অনেকটা কমে যায় বলেও জানা গিয়েছে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: September 3, 2016 — 4:55 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM