যেসব পানীয় আপনার লিভার ভালো রাখবে

bdnari3888773লিভার আমাদের দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। শরীর থেকে বর্জ্যপদার্থ নির্গমন, রক্ত থেকে দূষিত পদার্থ দূর করা। এসবই লিভারের কাজ। এখন সেই লিভার যদি ঠিকমতো কাজ না করে তাহলে আমাদের শরীরে নানারকম সমস্যা দেখা দেয়। অস্বাস্থ্যকর খাবার, অনিয়মিত লাইফস্টাইল এসবের ফলেই ক্ষতিগ্রস্ত হয় আমাদের লিভার। তবে, ঘরোয়াভাবে তৈরি কয়েকটা পানীয়ই আমাদের এই লিভারকে ভালো রাখতে পারে। যেমন,

* লেবুর রস : সকালে একগ্লাস হাল্কা গরম পানিতে গোটা একটা লেবুর রস টক্সিন দূর করতে সাহায্য করে। অন্ত্র পরিষ্কার রাখে। পরিপাকে সাহায্য করে।

* বেরি ও চিয়া বীজ : বেরি ও চিয়া বীজে, দুটোতেই প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস থাকে। যা লিভারকে ভালো রাখতে ও পরিপাকে সাহায্য করে।

* বীটের রস : একগ্লাস বীটের রস রোজ খেলে আপনার লিভার ভালো থাকবে। কারণ বীটের রসে থাকে বিটেইন। যা লিভারকে রক্ষা করে এবং বাইল তৈরিতে সাহায্য করে।

* আমলকির রস : আমলকির রসে অ্যান্টি-অক্সিড্যান্টস থাকে। যা লিভারের জন্য ভালো। শরীরের টক্সিন দূর করে আমলার রস। যেকারণে প্রতিদিন ব্রেকফাস্টের আগে মধুর সঙ্গে মিশিয়ে একগ্লাস আমলকির রস সবার খাওয়া উচিত।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: September 18, 2016 — 1:29 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM