কিভাবে নিজেকে দুশ্চিন্তা মুক্ত রাখা যায়? জেনে নিন

bdna98983877দুশ্চিন্তা এখন সবার জীবনেরই যেন একটি অংশ হয়ে গিয়েছে। কিন্তু কিছু সহজ উপায় জানলে আপনি খুব সহজেই আপনার দুশ্চিন্তাকে অনেকাংশে নিয়ন্ত্রন করতে পারবেন। মানুষ কেন দুশ্চিন্তা করে ? এর পিছনে থাকে লাখো কারন, কিন্তু দুশ্চিন্তা কি তার সমাধান করে দেয় ? আসলে এর উত্তর হচ্ছে না ।  দুশ্চিন্তার মাধ্যমে আমাদের মস্তিষ্ক গোলক ধাঁধায় পথ হারিয়ে ফেলে আর এর প্রভাব পরে জীবনের অন্য সকল কাজেকর্মে। আসুন জেনে নেই কিভাবে আপনি দুশ্চিন্তাকে জয় করবেন ।

* রিলাক্স করতে শিখুন : আপনি কি জানেন সত্যিকার ভাবে রিলাক্স করা? আপনি হয়ত বলবেন, ‘অবশ্যই’। কিন্তু অনেকেই রিলাক্স করতে গিয়ে আরও বেশি টেনশনে পরে যান। রিলাক্স করার জন্যে আমরা টিভি দেখি , গেমস খেলি আরো অনেক কিছুই করি কিন্তু অনেক ক্ষেত্রেই আমাদের টেনশন আরো বেড়ে যেতে পারে । যেমন আপনি যদি এমন কোনো অনুষ্ঠান দেখেন  যা আপনার ব্লাড প্রেশার বাড়িয়ে দিল বা আপনাকে আরো অস্থির করে তুলল। অনেকে ধূমপান করেও নিজেকে দুশ্চিন্তামুক্ত ভাবেন আসলে এর সবই সাময়িক । এর কোনটিই আপনার টেনশন দূর করতে বা আপনাকে রিলাক্স করতে সাহায্য করে না ।  আপনি টেনশনমুক্ত  হতে করতে পারেন যোগব্যয়াম অথবা তাইচি এর মাধ্যমে। ঘনঘন গভীর শ্বাস-প্রশ্বাস আপনার মন কে শান্ত করে এবং আপনার আত্ববিশ্বাস  বাড়িয়ে তোলে ।

* পর্যাপ্ত ঘুম এবং ব্যয়াম : জীবনের সকল কিছুর জন্যে আপনার মন ও শরীরকে প্রস্তুত করতে দুইটিই সমান গুরুত্ব বহন করে । শুধু একটি শক্ত মন একটি দুর্বল শরীরকে টেনে তুলতে পারে না ।  আবার আপনি যতই শক্তিশালী হন না কেন, আপনার মন দূর্বল হলে আপনার জন্য উঠে দাঁড়ানো খুবই কঠিন ।

* মানুষের সাথে মিশুন : জীবন অনেক বড় । নিজেকে গুটিয়ে রাখবেন না । আপনি যত মানুষের সাথে মিশবেন আপনার মন তত বড় হবে , মনের সংকীর্ণতা দূর হবে । আপনি মানুষকে  আরো ভালোভাবে চিনতে পারবেন । একবার ভেবে দেখুন আপনি নিজেকে কেন গুটিয়ে রাখবেন ? আসলেই কি কোনো কারন আছে ? মানুষের সাথে মিশলে আপনার অভিজ্ঞতা বাড়বে এবং আপনার যেকোনো পরিস্থিতি সামাল দেয়ার মত ক্ষমতা তৈরী হবে ।

* প্রকৃতির মাঝে হারিয়ে যান : মাঝেমাঝেই সময় সুযোগ করে বেড়িয়ে পড়ুন আপনার জান মতে ভাল কোনো জায়গায় । উপভোগ করুন প্রকৃতির বিশালতা । নিজেকে নতুন করে খুঁজে পেতে এর কোনো বিকল্প নেই । যদি সম্ভব হয় যেতে পারেন একদম একা, শুধুই নিজের জন্য।
খেয়াল রাখবেন যে আপনি এখানে গিয়েছেন শান্তির জন্যে তাই সমস্ত টেনশন মাথা থেকে দূরে রাখবেন যতটা সম্ভব ।

* পজিটিভ চিন্তা করুন :  মানুষের নিজের চিন্তাধারা মানুষ কে সব চেয়ে বেশি প্রভাবিত করে। আজ আকাশে মেঘ দেখে আপনি ভাবতে পারেন যে আজ দিনটি ভালো যাবে না, কিন্ত আপনি তো এটাও ভাবতে পারেন যে আজ মজা করে বৃষ্টিতে ভিজব। আপনাকে শিখতে হবে যে কিভাবে আপনি নিজেকে আরো ভালো রাখতে পারবেন। সবসময় এমন মানুষের সাথে মিশবেন যারা পজিটিভ চিন্তা করে, কারন এতে আপনার অনেক উপকার হবে। নিজের প্রতি আরো বেশি আস্থা রাখুন এবং সাহসের সাথে এগিয়ে যান। আপনার চিন্তাধারাই আপনাকে রাখবে দুশ্চিন্তামুক্ত।

এতো অল্প সময়ের জীবন যদি দূশ্চিন্তা করেই বেশিরভাগ সময় নষ্ট করেন, তাহলে জীবনটা উপভোগ করবেন কখন? ভালো থাকুন, দূশ্চিন্তা মুক্ত থাকুন।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: November 28, 2016 — 3:40 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM