জেনে নিন রূপচর্চায় স্ট্রবেরির চমৎকার কিছু ব্যবহার!

bd655536স্ট্রবেরি দেখলেই জিভে পানি এসে যায়! শুধু খাবার পাতেই নয়, স্ট্রবেরি কিন্তু রূপচর্চাতেও কামাল করতে পারে। স্ট্রবেরির মধ্যে রয়েছে প্রাকৃতিক উপাদান। ভিটামিন C, A এবং K। রয়েছে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিড, ফসফরাস, পটাশিয়াম। তাছাড়াও এর মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস্ এবং অ্যান্টি-ইনফ্ল্যামাটোরি উপাদান, যা রূপচর্চায় খুবই কার্যকরী ফল দেয়।

# অ্যান্টি এজিং : স্ট্রবেরির মধ্যে থাকা ভিটামিন C ও অ্যান্টিঅক্সিডেন্টস্ অ্যান্টি এজিংয়ের কাজ করে। ত্বকের ক্ষতি রোধ করে এবং ত্বকের উপর সহজে বলিরেখা আসতে দেয় না। এছাড়াও স্ট্রবেরির মধ্যে থাকা লাইকোপিন অ্যান্টি এজিংয়ের কাজ করে। মুখে যাতে বয়সের ছাপ না পড়ে, স্ট্রবেরির ফেস মাস্ক তৈরি করে নিয়মিত ব্যবহার করতে পারেন।  অ্যান্টি এজিং মাস্ক তৈরি করুন এভাবে-

* ১/২ কাপ স্ট্রবেরি পেস্ট, ১ চামচ মধু এবং ২ চামচ মিল্ক ক্রিম একসঙ্গে মিশিয়ে নিন।

* মিশ্রণটি মুখে ও গলায় লাগিয়ে নিন।

* ২০-২৫ মিনিট মিশ্রণটিকে শুকোতে সময় দিন। ভালো করে মিশ্রণটি ত্বকের উপর বসে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* সপ্তাহে অন্তত একবার এই ফেসপ্যাকটি ব্যবহার করুন। ভালো ফল দেখতে পাবেন কয়েকদিনের মাথায়।

# ত্বক উজ্জ্বল করে : গায়ের রং শ্যামবর্ণ হয় আর আপনার যদি মনে ফর্সা হওয়ার সুপ্ত বাসনা থাকে, তবে ব্যবহার করুন স্ট্রবেরি। স্ট্রবেরি ত্বকের জেল্লা বাড়ায়। এর মধ্যে রয়েছে ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপাদান। এছাড়াও এর মধ্যে রয়েছে এলাজিক অ্যাসিড, তা ত্বকের উপর দাগছোপ দূর করে ত্বক উজ্জ্বল করে তোলে। স্ট্রবেরির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের ক্ষতিকারক UV-ray- এর হাত থেকে ত্বককে রক্ষা করে। স্ট্রবেরি ব্যবহার করুন এভাবে-

* স্ট্রবেরি অর্ধেক করে কেটে মুখ, গলা, হাত ও শরীরের অন্যান্য খোলা অংশে বেশ কিছুক্ষণ ঘষে নিন।

* স্ট্রবেরির রস শুষে নেওয়ার জন্য ত্বককে কিছুক্ষণ সময় দিন। ১০-১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

* প্রত্যেকদিন অথবা একদিন অন্তর এইভাবে স্ট্রবেরি ব্যবহার করুন। কয়েকদিনের মধ্যে ত্বকে এক অন্য জেল্লা দেখতে পাবেন।

# কালো ঠোঁটের উজ্জ্বলতা বাড়ায় : স্ট্রবেরির মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ মিনারেলস্ ও ভিটামিন। যা ঠোঁটের কালচেভাব দূর করতে সাহায্য করে। সেইসঙ্গে ঠোঁটের মৃত কোশগুলি এক্সফোলিয়েট করে। স্ট্রবেরির হাইড্রেশন চরিত্র ঠোঁটের সজীবতা বজায় রাখে। কীভাবে! রইল তারই উপায়-

* একটি স্ট্রবেরি নিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ঠোঁটের উপর লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন। যাতে স্ট্রবেরির রস ঠোঁটে ভালো করে বসে যায়।

* ঠোঁট শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার এটি ব্যবহার করুন।

* অন্যদিকে ১ চামচ স্ট্রবেরির রস, ২ চামচ পেট্রোলিয়াম জেলি একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রেখে বেশ কিছুদিন ব্যবহার করতে পারবেন। দিনে ২-৩ বার মিশ্রণটি ঠোঁটে লাগালে ভালো ফল পাবেন।

# ব্রণর মোকাবিলা করে : যাঁদের মুখে ব্রণর সমস্যা রয়েছে, তাঁদের জন্য অন্যতম কার্যকরী ওষুধ স্ট্রবেরি। স্ট্রবেরির অ্যাসিডিক চরিত্র ব্রণ ও পিম্পলস্ প্রতিরোধ করে। খাওয়ার পাশাপাশি ব্যবহার করুন স্ট্রবেরি ফেস মাস্ক।

* ৫-৬টি পাকা স্ট্রবেরি চটকে নিন।

* তাতে ১ চামচ শুদ্ধ ক্রিম মেশাতে হবে। মিশ্রণটিকে ঘন ও মসৃণ করতে দইও মেশাতে পারেন।

* ত্বকের উপর এই মিশ্রণটি লাগিয়ে নিন।

* ত্বকের উপর মিশ্রণটি লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ত্বক পরিষ্কার করে নিন।

* সপ্তাহে দু’দিন এই মিশ্রণটি ব্যবহার করলে ব্রণর ও পিম্পলস্রে হাত থেকে মুক্তি পাবেন।

# ত্বক এক্সফোলিয়েট করে : স্ট্রবেরি অন্যতম প্রাকৃতিক এক্সফোলিয়েট হিসাবে কাজ করে ত্বকের উপর। এর মধ্যে থাকা ভিটামিন C এবং স্যালিসাইলিক অ্যাসিড ত্বকের মৃত কোশ এবং ত্বকের বাড়তি মেদ থেকে ক্ষরিত রস দূর করে। এককথায় স্ট্রবেরি ত্বকের পূর্ণগঠন ও সজীবতা বজায় রাখতে সাহায্য করে এইভাবে-

* পাকা স্ট্রবেরি হাত দিয়ে চটকে ঘন ও মসৃণ পেস্ট তৈরি করে নিন।

* তাতে ১ চামচ চিনি ও অলিভ অয়েল যোগ করুন।

* ত্বকের উপর আলতো হাতে মিশ্রণটি লাগিয়ে নিন।

* গোসলের আগে মিশ্রণটি লাগিয়ে মিনিট ১৫ অপেক্ষা করুন।

* সপ্তাহে অন্তত ১-২ বার এর ব্যবহারে ভালো ফল পাবেন।

# দাঁতের উজ্জ্বলতা বাড়ায় : স্ট্রবেরির মধ্য থাকা প্রাকৃতিক উপাদানগুলি দাঁত ঝলমলে সাদা করে। দাঁতে হলদেটে ভাব দূর করতে স্ট্রবেরির মধ্যে থাকা ভিটামিন ঈ কার্যকরী। এছাড়াও স্ট্রবেরির মধ্যে থাকা ম্যালিক অ্যাসিড হলদে দাঁতকে করে তোলে মুক্তোর মতো সাদা।

* একটা কিংবা দুটো স্ট্রবেরি ঘন পেস্ট তৈরি করে নিন। পেস্টটি দাঁতের উপর ১০ মিনিট ঘষে নিতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রত্যেকদিন দু’বার করে ব্যবহার করুন।

* এছাড়াও স্ট্রবেরি নিয়ে দাঁতের উপর ঘষে নিন। কয়েক মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রত্যেকদিন এটির ব্যবহারে ভালো ফল দেখতে পাবেন।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: November 29, 2016 — 4:03 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM