স্ত্রীর যে কথা কখনো অন্যের বলা ঠিক নয়!

আমাদের দেশের অনেক স্বামী স্ত্রীর সমালোচনায় পঞ্চমুখ থাকেন। তাঁরা স্ত্রীর তিল পরিমাণের দোষ গুলোকে তাল পরিমাণে বানিয়ে নিজের বন্ধু-বান্ধব ও সহকর্মীদের নিকট বলে বেড়ান। ইসলামের ভাষ্যানুযায়ী স্বামী স্ত্রী একের অপরের অর্ধাঙ্গীনি ও পুরিপুরক। তাই অন্যের নিকট স্ত্রীর সমালোচনা করা মানে নিজের অজান্তেই নিজের সমালোচনা করে বেড়ান নির্বোধ স্বামীরা। স্বামী স্ত্রীর একে অন্যের দোষ-ক্রুটি অন্যের নিকট প্রকাশ করা উচিত নয়, এতে স্বামী স্ত্রীর দুজনেরই সম্মান হানী হয়। দুই পর্বের লেখায় আজ প্রথম পর্বে থাকছে স্বামীদের জন্য ১০টি পরামর্শ।

* আপনার রান্নার সাথে তো ওর রান্নার তুলনাই হয় নাঃ কোথাও বেড়াতে গেলেন, হতে পারে আত্মীয় অথবা সহকর্মীর বাসায়। সেই ভদ্র মহিলা হয়তো অনেক ভালো রান্না করেন আর তা আপনার কাছেও ভালো লেগেছে। কিন্তু তাই বলে তার প্রশংসা করার জন্যে নিজের স্ত্রীর রান্নার সাথে তুলনা দিতে যাবেন না। আপনার স্ত্রীকে খাটো করে হয়তো আপনি অন্যের প্রশংসায় পঞ্চমুখ হচ্ছেন, কিন্তু আপনার জন্যে সব সময় ভালোবেসে খাবার তৈরী করার মানুষটি কি এতে কষ্ট পান না? যার প্রশংসা করছেন, তার প্রশংসাই করুন। অযথা নিজের স্ত্রীর সাথে তুলনা দিয়ে কেবল তাকে আপনি কষ্টই দেন না, বরং নিজেও নিজের অজান্তেই সামনের মানুষটির সামনে অনেকখানিই ছোট হয়ে যান!

* ও ভীষণ ঝগড়াটেঃ মান অভিমান হোক অথবা মনোমালিন্য, দাম্পত্ব জীবনে সবারই এমনটা হয়ে থাকে। একটু আধটু ঝগড়া ঝাঁটি বরং সম্পর্ককে মজবুত করতে ভূমিকা রাখে। কিন্তু এটি আপনার ও আপনার স্ত্রীর একান্ত ব্যক্তিগত ব্যাপার। এটা সবার সামনে বলে স্ত্রীর ওপর দায় চাপাতে চান অনেকেই। যা আপনার সুন্দর মানসিকতার পরিচয় দেয় না।

* ইশ! আমার স্ত্রী যদি আপনার মতন হতোঃ অন্য কোন নারীর সামনে এ কথাটা বলছেন আপনি। এর ফলে প্রথমত আপনার স্ত্রী যে কী ভীষণ কষ্ট পান, তা কি আপনি জানেন? মজার ব্যাপার হচ্ছে যাকে আপনি এ কথা বলছেন, তিনিও আপনাকে একজন হীনমন্যতায় ভোগা অসুখী ব্যক্তি ভেবে করুণা ছাড়া আর কিছুই করবেন না।

* ও আগে পারতো এখন আর পারে নাঃ আপনার স্ত্রী হয়তো আগে ভালো গান গাইতেন, ভালো লেখা লিখি কিংবা নাচ করতে পারতেন। বিয়ের পর সাংসারিক ঝামেলায় হয়তো তার চর্চা নেই। কিন্তু তাই বলে সবার সামনে তার প্রতিভাকে ব্যর্থতায় ঢেকে দেবেন না। কেননা তিনি যা প্রতিভার অধিকারী তার চর্চা করলে আবারো পারবেন। তাই তার প্রতিভার সম্মান দিন।

* আমার স্ত্রী তো আপনার স্ত্রীর মত সুন্দরী নাঃ এটির মত নোংরা কথা জগতে দ্বিতীয়টি নেই। আপনার স্ত্রীর সামনেই যদি অন্য কোন নারীকে এ কথা বলার অভ্যাস থাকে। তবে এটি তো আপনার স্ত্রীকে কষ্ট দেয়ই আর সবার সামনে আপনাকে কিছুটা চারিত্রিক ত্রুটি সম্পন্ন ব্যক্তি হিসেবেও প্রমাণ করে।

* আমার বাসার বাইরে বন্ধুদের সাথে সময় কাটাতেই ভালো লাগেঃ এর মানে আপনি যাই দাঁড় করাতে চান না কেন, সবার সামনে এর একটাই মানে দাঁড়ায়, আপনি আপনার স্ত্রীর সাথে দাম্পত্য জীবনে সুখী নন। এ কথাটি আপনার মনেই রাখুন।

* ওকে সব পোষাক মানায় নাঃ আপনার স্ত্রী হয়তো অতিরিক্ত মোটা বা শুকনো। তাই বলে সবার সামনে তার ত্রুটি নিয়ে আলোচনা করা কি উচিত বলুন? আপনার স্ত্রীকে কোন বিশেষ পোষাক না মানালে তাকে সেটি ঘরেই বলুন। ব্যক্তিগত কথা সবার সামনে প্রচারের কোন মহত্ব নেই।

* ওর চেয়ে ভালো মেয়েকে বিয়ে করতে পারতাম আমিঃ “পারতেন তো করেন নি কেন?” শুধু আপনার স্ত্রীই নয়। এমন কথা শুনে হাসবে অনেকেই। এতে আপনার নিজের অসম্মান ছাড়া আপনার স্ত্রীর কোন অসম্মান নেই। এসব কথা বলে যতটা না আপনার স্ত্রীকে কষ্ট দিচ্ছেন এরচেয়ে সবার সামনে হাসির পাত্রেই পরিণত হচ্ছেন আপনি নিজেই।

* ও তো অনেক খরচ করে, মিথ্যা বলেঃ বাইরের মানুষকে নালিশ করা বন্ধ করুন। আপনার স্ত্রীকে ওরা পরিবর্তণ করতে পারবে না। পারলে আপনিই পারবেন। তাই খরচ কমাতে বাজেট করুন। মিথ্যা কমাতে আপনার উপর আস্থা তৈরীর চেষ্টা করুন।

* স্বামী স্ত্রীর মধ্যে দেখা যায়, নিজেদের যৌনাচারের কথা অন্যের নিকট বলে বেড়ায়। সাবধান, এমনটি করবেন না। এটি ইসলামে হারাম। আরো জানতে পড়ুনঃ যৌন মিলনের রহস্য প্রকাশ লেখাটি।

স্বামী স্ত্রীর সম্পর্ক একান্তই ব্যক্তিগত। তাই নিজ স্ত্রীর সম্পর্কে সবার সামনে এমন কোন কথা বলবেন না, যা তাকে হেয় করে। তিনি হেয় হলে কিন্তু আপনারও ইমেজ বাড়বে না বরং কমবে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: January 9, 2017 — 3:24 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM