যেভাবে হাত দেখে বুঝে আপনার শরীরে সুস্থতার চিহ্ন!

শুধু জ্যোতিষ শাস্ত্র নয়, চিকিৎসাবিজ্ঞানেও কিছু পদ্ধতি আছে যার দ্বারা হাত দেখেই ধরা যায় বেশ কিছু রোগের উপসর্গ। মানে আপনার সুস্থতার কিছু চিহ্ন বা লক্ষণ বহন করে আপনার হাত। কীরকম সেই সব লক্ষণ? দেখে নিন তবে:

* হাতের পাতায় জায়গায় জায়গায় যদি লাল ছোপ থাকে: যাদের লিভারের রোগ বা সিরোসিসের সমস্যা রয়েছে, কিংবা ফ্যাটি লিভারে ভুগছেন তাঁদের হাতের পাতায় লাল লাল ছোপ দেখা যায়। গর্ভবতী নারীদের মধ্যেও এই উপসর্গ দেখা যায়।

* নারীদের ক্ষেত্রে হাতের মধ্যাঙুল অন্য আঙুলগুলির থেকে লম্বা: পুরুষদের ক্ষেত্রে হাতের মাঝের আঙুল বা মধ্যমা সাধারণত অন্য আঙুলগুলির থেকে লম্বা হয়, নারীদের ক্ষেত্রে হয় উল্টোটা। কিন্তু ২০০৮ সালে সংঘটিত একটি বিশ্বজোড়া সমীক্ষায় দেখা গিয়েছে, যেসব নারীর হাতের মাঝের আঙুলটি অন্য আঙুলগুলির থেকে লম্বা হয়, তাঁদের অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে বেশি।

* নারীদের ক্ষেত্রে তর্জনীটি যদি অন্য আঙুলগুলির থেকে লম্বা হয়: ওই একই সমীক্ষায় দেখা গিয়েছে, যেসব নারীর তর্জনীটি বা প্রথম আঙুলটি অন্যান্য আঙুলের থেকে দৈর্ঘ্যে বড়, তাঁদের ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

* পুরুষদের ক্ষেত্রে যদি তর্জনীটি অন্য আঙুলগুলির থেকে লম্বা হয়: যেসব পুরুষের তর্জনী অন্য আঙুলগুলির থেকে লম্বা হয়, তাঁদের প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে বেশি।

* আঙুল যদি ফুলে যায়: আঙুল ফুলে ওঠা বা আঙুল ভাঁজ করতে ব্যথা অনুভব করা অনেক ক্ষেত্রেই হাইপারথাইরয়েডিজম বা থাইরয়েড বৃদ্ধির লক্ষণ। এই উপসর্গ দেখা দিলে ডাক্তারের সঙ্গে শীঘ্র যোগাযোগ করুন।

* নখ যদি বিবর্ণ হয়: নখ স্বাভাবিক অবস্থায় লালচে আভাসম্পন্ন হয়, নখের উপর চাপ দিলে তা বর্ণহীন হয়ে যায়, কিন্তু চাপ তুলে নেওয়ার কিছুক্ষণের মধ্যেই আবার লালচে বর্ণ ধারণ করে। কিন্তু নখ যদি স্বাভাবিক অবস্থাতেই বিবর্ণ হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনি রক্তাল্পতা বা অ্যানিমিয়াতে ভুগছেন।

* নখের উপর যদি অর্ধবৃত্তাকার দাগ দেখা যায়: নখ যেদিকে বাড়ে সেদিকে আড়াআড়ি যদি নখের উপর অর্ধব্ত্তৃাকার লালচে দাগ দেখা যায় তাহলে অনেক সময়েই তা হয়ে দাঁড়ায় শরীরের আভ্যন্তরীণ রক্তক্ষরণের উপসর্গ।

* আঙুলের ডগাগুলি যদি ফুলে যায়: আঙুলের ডগাগুলি যদি আঙুলের অন্য অংশের থেকে বেশি স্ফীত হয় তাহলে অনেক সময়েই তা হার্টের বা ফুসফুসের রোগের লক্ষণ। এটি অনেক ক্ষেত্রেই রক্তে অক্সিজেনের স্বল্পতারও উপসর্গ।

* নখ যদি সবুজ বা ধূসর হয়ে যায়: নখ ধূসর হয়ে যাওয়া বা সবুজ হয়ে যাওয়া রক্তপ্রবাহের সমস্যার লক্ষণ হতে পারে। এর ফলে শিরা বা ধমনীতে সাময়িক যন্ত্রণাও দেখা দিতে পারে।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: February 26, 2017 — 3:44 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM