যৌবন না যেতেই যৌনশক্তি হারিয়ে ফেলছেন অনেক পুরুষেরা! কেন?

চল্লিশের আগেই যৌনশক্তি হারিয়ে ফেলছেন পুরুষরা। আর নয়তো নানান যৌনসমস্যায় ভুগছেন তাঁরা। যৌনশক্তি একটি সমীক্ষার প্রতিবেদন গবেষকরা এমনটাই প্রকাশ করেছেন ।

গত এক বছর ধরে ভারতের রাজধানী দিল্লির বিভিন্ন প্রান্তের প্রায় ২ লক্ষ পুরুষের টেস্টোস্টেরন হরমোন প্রোফাইল পরীক্ষা করা হয়েছে। একই সঙ্গে তাঁদের সিমেন অ্যানালিসস (স্পার্ম কাউন্ট ও মরফোলজি) করে বিস্মিত হয়েছেন গবেষকরা। সাধারণত মধ্য পঞ্চাশ পর্যন্ত পুরুষের যৌন সক্ষমতা থাকে। কিন্তু, এখন পঞ্চাশও যাচ্ছে না। মধ্য চল্লিশের আগেই পুরুষরা যৌনক্ষমতা হারাচ্ছেন।

ডালমিয়া মেডিকেয়ারের প্রতিবেদন অনুযায়ী, চল্লিশের আশপাশে বয়স এমন দু-লক্ষ পুরুষের মধ্যে ১৫%-ই কামশক্তি হারিয়ে ফেলেছেন। স্পার্ম কাউন্ট করতে গিয়ে দেখা গিয়েছে, ৬৩ শতাংশ পুরুষের স্পার্মের সংখ্যা ১০ মিলিয়নেরও কম। যেখানে এখন সুস্থ স্বাভাবিক পুরুষের স্পার্ম কাউন্ট হওয়া উচিত ৪০ থেকে ৩০০ মিলিয়ন।

সমীক্ষক দলের প্রধান ডাক্তার সুনীত যাদব জানান, দিল্লির পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রাও অস্বাভাবিক কম। দেখা গিয়েছে, ৬০ শতাংশের বেশি পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোন কম রয়েছে।

বর্তমানের লাইফস্টাইলকেই এ জন্য দায়ী করছেন গবেষকরা। তাঁদের কথা অনুযায়ী, শরীরে পর্যাপ্ত পুষ্টির ঘাটতি থেকে যাচ্ছে। প্রোটিন ছাড়াও ভিটামিন ও মিনারেলেরও ঘাটতি থেকে যাচ্ছে।

দিল্লির বিশিষ্ট IVF বিশেষজ্ঞ ডাক্তার ইলা গুপ্তা বলেন, সাধারণত পুরুষের বয়স বাড়ার সঙ্গে যৌনশক্তি কমে আসে। কিন্তু এখন যুবকদের মধ্যেও লিবিডো দেখা যাচ্ছে। কারণ হিসেবে কিছু সাইকোলজিক্যাল ফ্যাক্টরের উল্লেখ করেন। ব্যক্তিগত সম্পর্কের সমস্যা, ডিপ্রেসেনের মতো নানাবিধ কারণে এমন হতে পারে। এ ছাড়াও মাদকাসক্তি, কর্মক্ষেত্রে অধিক কাজের চাপ, দিনের পর দিন রাতে (নাইটশিফট) কাজ  করলেও টেস্টোস্টেরনের মাত্রা কমে আসে।

তাঁরা পরামর্শ দিয়েছে, লাইফস্টাইলে সামান্য পরিবর্তন আনলে, স্বাস্থ্যকর খাবার খেলে পুনরায় কামশক্তি ফিরে পাওয়া যায়। সেগুলো কী? পুষ্টিকর খাদ্যগ্রহণের সঙ্গে নিয়মিত ব্যায়াম করতে হবে। পর্যাপ্ত ঘুম চাই। মদ্যপান যতটা সম্ভব বর্জন করতে হবে। কাটাতে হবে মানসিক চাপ।

[ বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজে লাইক দিন!

আমাদের ফেসবুক পেইজে লাইক দিতে এইখানে ক্লিক করুন

Updated: March 9, 2017 — 2:55 pm
bangladeshi women's lifestyle © 2015-2016, ই-মেইলঃ bdnari.com@gmail.com Serverdokan TEAM